অনলাইনের এই জগৎ আমাদের জীবনের বাস্তব পুরো ধারণাই পাল্টে দিয়েছে। হাজার হাজার কিলোমিটার দূরে থাকা আত্মীয়দের সঙ্গে যোগাযোগ করা হোক, কিংবা সর্বোপরি ব্যবসায়িক সাপোর্ট পাওয়া হোক, সবকিছুই এখন ইন্টারনেট নির্ভর। এই অনলাইন জগতের দারুণ উপকারী নানা দিক যেমন আছে, তেমনি আছে নানা ধরণের ঝুঁকি। সাইবার জগতে বিভিন্ন ঝুঁকি এড়িয়ে চলতে আমাদের চাই ডিজিটাল সুরক্ষা সম্পর্কে সচেতনতা। আপনার ব্যবসার অনলাইন অংশটুকুর সুরক্ষা নিয়ে সচেতন থাকুন। এই ক্ষেত্রে আপনার জন্য যেই ব্যাপারগুলো মনে রাখা খুবই প্রয়োজনীয়।

১। আপনার ফোন বা কম্পিউটারের সকল ধরণের সফটওয়ার আপডেট রাখুন। তাতে সাইবার সুরক্ষা কেন্দ্রিক সকল আপডেট আপনার ডিভাইসে থাকবে। সেগুলোই রক্ষা করবে আপনার ফোন এবং ব্যবসায়িক পেইজ।
২। আপনার ব্যবসায়িক পেইজের সকল তথ্যের ব্যাক-আপ করে রাখুন। এতে কোনো কারণে পেইজে কোনো সমস্যা দেখা দিলেও আপনার কোনো ব্যবসায়িক তথ্য ক্ষতিগ্রস্ত হবে না।
৩। ফেসবুক বা ইন্স্টাগ্রাম পেজে ‘টু ফ্যাকটর অথিনটিকেশন’ চালু করতে ভুলবেন না। এতে পেইজ হ্যাক হওয়ার ঝুঁকি অনেকটাই কমে যাবে।
৪। আপনার ব্যবসার ফেসবুক বা ইন্স্টাগ্রাম পেজের পাসওয়ার্ড ব্যবসার কাজে প্রয়োজনীয় খুবই বিশ্বস্ত মানুষ ছাড়া অন্য কারো সাথে শেয়ার করবেন না।
৫। পেজের সুরক্ষার খাতিরে আপনার ফেসবুক কিংবা ইন্সটাগ্রামের পাসওয়ার্ডটি হতে হবে খুবই কঠিন, যাতে সহজেই কেউ আন্দাজ না করতে পারে। তাই ফেসবুক বা ইন্স্টাগ্রাম পাসওয়ার্ডে অবশ্যই নিচের নির্দেশনা মনে রাখবেনঃ
ক) অন্তত ১টি বড় হাতের অক্ষর।
খ) অন্তত ১টি ছোট হাতের অক্ষর।
গ) অন্তত ১টি সংখ্যা।
ঘ) অন্তত ১টি বিরাম চিহ্ণ।

ফেসবুকে বা এফ-কমার্সে আপনার ব্র্যান্ডের ভ্যালুই সবকিছু। যেকোনো সাইবার ঝুঁকিতে খুব দ্রুতই এই ব্র্যান্ড ভ্যালু নষ্ট হয়ে যেতে পারে। তাই, আপনার কষ্টে গড়ে তোলা ব্যবসাকে সুরক্ষিত রাখুন, নিজে সুরক্ষিত থাকুন।