ফেসবুক থেকে আয় বর্তমান সময়ের সবচেয়ে সহজ একটি ইনকামের মাধ্যম। বর্তমান সময়ে অনলাইন থেকে টাকা ইনকাম করার সবচেয়ে জনপ্রীয় মাধ্যম হলো ফেসবুক। এখন খুব সহজে যে কেউ চাইলেই ফেসবুক ব্যবহার করে টাকা আয় করতে পারে। ফেসবুক থেকে টাকা ইনকাম করতে চাইলে আপনাকে আগে জানতে হবে কি কি উপায়ে এই প্লাটফর্ম থেকে টাকা ইনকাম করা যায়। আজকে এই পোস্টে আমি অনলাইন থেকে টাকা ইনকাম করার সেরা কিছু উপায় নিয়ে আলোচনা করবো।

How to earn moner from facebook - GazipurIT

অনলইন থেকে টাকা ইনকাম করার সহজ উপায়গুলো কি কি?

১। ফেসবুক মার্কেটিং

২। ইউটিউব মার্কেটিং

৩। এফিলিয়েট মার্কেটিং

৪। ব্লগিং ইত্যাদি

এই সম্পর্কিত আরো কিছু আর্টিকেল লিংক :

নিচে ফেসবুক থেকে টাকা ইনকাম করার কিছু সেরা উপায় নিয়ে আলোচনা করা হলো : 

ফেসবুক মার্কেটপ্লেস ব্যবহার করে টাকা ইনকাম করার উপায় :

ফেসবুকের এই সার্ভিস দ্বারা, আপনি যেকোনো পন্য অথবা সেবা এখানে লিস্ট করতে পারবেন ও মানুষের সামনে তুলে ধরতে পারবেন। এটি  একটি অনলাইস পন্য কিনা বেচার ওয়েবসেইটের মতোই। যেখানে যেকোনো ফেসবুক একাউন্ট থাকা ব্যক্তি নিজের প্রোডাক্ট বা সার্ভিস অনলাইনে ডিসপ্লে করে বেচা কেনা করতে পারবে এবং দ্বারা অনলাইন থেকে টাকা কমাতে পারবেন। সহজ ভাষায় আপনি যদি কিছু বিক্রি করতে চান, তাহলে ঘরে বসেই ফেসবুক মার্কেট প্লেইসের  দ্বারা সেই জিনিষের বিজ্ঞাপন সকলের সামনে তুলে ধরতে পারবেন খুব সহজে।
কেউ যদি আপনার পন্য পছন্দ করে তাহলে আপনার সাথে ফেসবুকের মাধ্যমে যোগাযোগ করতে পারে।  এইভাবে আপনি ঘরে বসে ফেসবুক মার্কেট প্লেইসের  মাধ্যমে কাস্টমার আনতে পারবেন পন্য বিক্রি করতে পরবেন ও ফেসবুক ব্যবহার করে অনলাইন জগত থেকে খুব সহজে টাকা ইনকাম করতে পারবেন।
 

ফেসবুক মার্কেট প্লেইস কিভাবে ব্যবহার করবেন ?

আপনার সর্ব প্রথমে করতে হবে যে, একটি ভালো এবং চাহিদা থাকা পন্য খুজে বের করতে হবে এবং তা হোলসেলারদের কাছ থেকে কম দামে কিনে আনতে হবে। যেমন, সুন্দর সুন্দর কানের দুল, স্টাইলিশ শাড়ী – ঘড়ি, ছেলেদের কাপড় বা যেকোনো প্রোডাক্ট যার মার্কেটে চাহিদা অনেক। তারপর আপনার নিজের ফেসবুক একাউন্ট থেকে ফেসবুক মার্কেট প্লেইসের  এ গিয়ে প্রোডাক্টের ছবি, ডিটেলস, নিজের মোবাইল নম্বর এবং দাম সহ সবটাই মার্কেট প্লেস এ দিয়ে দিতে হবে এইখানে যা দিবেন তা অবশ্যই সঠিক হতে হবে। আপনি নিজের প্রোডাক্টের ডিসপ্লে বা বিজ্ঞাপন ফ্রীতেই দিতে পারবেন। 

এখন, আপনার দেওয়া বিজ্ঞাপন আপনি নিজের ফেসবুক গ্রুপ, প্রোফাইল অপশনের দ্বারা যেকোনো শহর, দেশ বা লোকাল জায়গায় দেখাতে পারবেন। আপনার দেওয়া বিজ্ঞাপন বা প্রোডাক্ট যদি কারো ভালো লাগে, তাহলে সে আপনাকে ডাইরেক্ট মোবাইল নম্বরে ফোন করে দামাদামি বা প্রোডাক্ট এর বেপারে কথা বলতে পারবে আপনার সাথে। বিশ্বাস করুন, এরকম ফেসবুক মার্কেটপ্লেস বিজ্ঞাপনের মাধ্যমে লোকেরা ঘরে বসেই নিজের অনলাইন ব্যবসা চলিয়ে টাকা ইনকাম করছেন অনেকেই। তাই আপনিও এই ভাবে ইনকাম করতে পারবেন যদি আপনার ইচ্ছা শক্তি থাকে। মনে রাখবেন, অনলাইন ব্যবসার মূল মন্ত্র হলো চাহিদা এবং কম দাম যা আপনাতে দিতে হবে। আপনি যদি, চাহিদা থাকা কোনো প্রোডাক্ট লোকাল মার্কেট থেকে কম দামে বিক্রি করেন, তাহলে সেই পন্য এর বিজ্ঞাপন দিয়ে ফেসবুক থেকে আপনি অনেক কাস্টমার পেয়ে যাবেন খুব সহজে। 

বিশেষ করে আপনার লোকাল এরিয়া বা জায়গার থেকে কাস্টমার পাওয়া অনেক সোজা যদি আপনি ঠিকভাবে আপনার কাস্টমারদের কাছে পৌছাতে পারেন।  কারণ, আপনার ফেসবুক প্রোফাইলে বিশেষ কোরে আপনার শহরের বা আসে পাশে থাকা লোকেরাই  ফ্রেন্ডস লিস্ট হিসেবে আপনার সাথে জড়িত। তাই, সেই ফ্রেন্ডস দেড় আপনি আপনার কাস্টমার বানিয়ে নিতে পারবেন ও অনলাইন জগতকে কাজে লাগিয়ে টাকা ইনকাম করা শুরু করতে পারবেন।

How to earn moner from facebook - GazipurIT

পুরাতন একাউন্ট বিক্রি করে টাকা ইনকাম করার উপায় :

অনেকদিন ধরে ব্যবহার করা কোনো ফেসবুক অ্যাকাউন্ট, পেজ ও গ্রুপ সেল করার মাধ্যমে ভালোই ফেসবুক থেকে আয় করা সম্ভব। একটা সময় অনেকে একের অধিক অ্যাকাউন্ট খুলে রাখতো যখন এত নিয়ম কানুন ছিল না । কিন্তু বাস্তবতা বলে, একের অধিক অ্যাকাউন্ট চালানো অনেকটাই কষ্টসাধ্য। তবে এখানে প্লাসপয়েন্ট হলো, পুরাতন অ্যাকাউন্ট, পেজের কিন্তু এখন অনেক চাহিদা। কেননা অনেকদিন আগে থেকেই এসব পেজ-গ্রুপের সাথে ইউজাররা পরিচিত হয়ে আছে।

পাশাপাশি, অনলাইন মার্কেটপ্লেসে এসব পুরাতন অ্যাকাউন্ট-পেজ-গ্রুপের প্রচুর চাহিদা তৈরি হয়েছে বর্তমান সময়ে। তাই বেশি সংখ্যক ফলোয়ার, বেশি সংখ্যক লাইক ও অধিক গ্রুপ মেম্বার সমৃদ্ধ যেকোনো কিছু আপনি অন্যদের কাছে বিক্রি করতে পারেন খুব সহজে ।

How to earn moner from facebook - GazipurIT

অনলাইন প্রতিযোগিতায় অংশগ্রহন করে টাকা ইনকাম করার উপায়:

বর্তমান সময়ে দেশের বড় বড় কোম্পানিগুলো নিজেদের প্রোমোশনের জন্য বিভিন্ন সময়ে আয়োজন করে ফেসবুক ভিত্তিক বিভিন্ন অনলাইন প্রতিযোগিতা। এসব প্রতিযোগিতার মূল উদ্দেশ্য থাকে গ্রাহকদের কাছে তাদের পণ্যের প্রচার ও প্রসার। নতুন কোনো ক্যাম্পেইন, পণ্য, মার্কেট প্ল্যানিং এর প্ল্যাটফর্ম হিসেবে ফেসবুককেই বেছে নেয় এসব কোম্পানি। আর এসব প্রতিযোগিতায় পুরষ্কার হিসেবে থাকে বিভিন্ন অঙ্কের অর্থ, পুরষ্কার, কখনো থাকে ইন্টার্নশিপ-চাকরির সুযোগ সুবিধা।

এসব প্রতিযোগিতার অংশ নিয়ে আপনার কাজ হবে বেশি বেশি লাইক, শেয়ার এবং বন্ধুদেরকে ট্যাগ দেয়া। আপনি চাইলেই এসব প্রতিযোগীতায় অংশগ্রহন করতে পারেন। আপনার পারফর্মেন্স যদি ভালো হয় তাহলে আপনি ঐ কম্পানি থেকে ভালো কিছু আশা করতে পারেন। তাই এখনি বসে না থেকে অনলাইন জগতকে কাজে লাগান ও ইনকামের ব্যবস্থা করুন।

How to earn moner from facebook - GazipurIT

সরাসরি স্থানীয় পণ্য বিজ্ঞাপনের মাধ্যমে টাকা ইনকাম করার উপায়:

আপনার ফেসবুক একাউন্টে কি অনেক ফ্রেন্ডস, ফলোয়ার, লাইক, গ্রুপ মেম্বার আছে তাহলে তাতে স্থানীয় পন্যের বিজ্ঞাপন দেখিয়ে আপনি আয় করতে পারবেন হাজার হাজার টাকা।

আপনি যেকোনো বিজ্ঞাপন দেখাতে পারবেন আপনার পেইজ অথবা গ্রুপে । যেকোনো নতুন দোকানের বিজ্ঞাপন, কোনো জায়গা, রেস্টুরেন্ট বা আপনার আসে পাশে থাকা যেকোনো মার্কেটের বিজ্ঞাপন নিজের ফেসবুক পেজ বা প্রোফাইলে বা গ্রুপে দেখিয়ে আয় করতে পারবেন খুব সহজে। এটির জন্য আপনার প্রয়োজন হবে আপনি যে এলাকায় থাকেন ঐ এলাকার ফেসবুক ব্যবাহর কারী যুক্ত আছে এমন একটি প্লাটফর্ম।

এভাবে ফেসবুক পেজ, গ্রুপ,প্রোফাইল থেকে আয় করার জন্য, আপনাকে প্রথমে খুজে বের করতে হবে কাদের বিজ্ঞাপন দেখাতে চান তাদের ।

নিজের আসে পাশে থাকা দোকান গুলোতে গিয়ে জানতে পারেন যে তারা আপনার ফেসবুক পেজে কিছু বিজ্ঞাপন দেখিয়ে ব্যবসার প্রচার করতে চান নাকি।

মনে রাখবেন, আজকাল ফেসবুকের মতো সোশ্যাল মিডিয়াতে হাজার হাজার লোকেরা অনলাইন সক্রিয় থাকে সবসময়। সকল ব্যবসায়ী চায় এখন ডিজিটাল মিডিয়াকে কাজে লাগিয়ে একটু বেশি টাকা মুনাফা আনতে।

এবং তাই, যেকোনো জিনিসের জন্য বিজ্ঞাপন দেখানো বা যেকোনো জিনিস প্রোমোট করার ক্ষেত্রে ফেসবুক ফেসবুক অনেক লাভ জনক একটি মাধ্যম হতে পারে যদি আপনি সঠিক ব্যবহার করতে পারেন।

তাই, আপনার ফেসবুক পেজে যদি হাজার বা লাখের ঘরের লাইক থাকে তাহলে আপনি সহজে অনেক লোকাল বিজ্ঞাপন দাতাদের পেয়ে যাবেন যারা আপনার ফেসবুক পেজে লোকাল বিজ্ঞাপন দেখানোর জন্য আপনাকে টাকা দিতে রাজি থাকবে।

সুতরাং এখনি আপনি যে এলাকায় আছেন তাদের নিয়ে একটি কমিউনিটি তৈরি করুন । কমিউনিটি তৈরির জন্য বোস্টিং সার্ভিস ব্যবহার করে অল্পসময়ের মধ্যে অধিক মেম্বার নিয়ে আসার এই লিংকে ক্লিক করুন।

How to earn moner from facebook - GazipurIT

ফেসবুক পেজ থেকে টাকা ইনকাম করার উপায়: 

ফেসবুকে এখন আমরা  হাজারো পেইজের বিজ্ঞাপন দেখতে পাই প্রতিদিন। মানসম্মত কন্টেন্টসহ একটি ফেসবুক পেজ কিন্তু সহজেই কমবেশি অনেকের নিউজ ফিডেই প্রাধান্য পায় ।

ফেসবুক পেজ থেকে টাকা ইনকাম করার নিয়ম এ প্রথম ধাপ হলো ফেসবুকে একটি পেজ খুলে নেওয়া। এক্ষেত্রে আপনার নিজের আগ্রহের পাশাপাশি অন্যদের আগ্রহকেও প্রাধান্য দেয়া উচিত। ফেসবুক পেজ হতে পারে যেকোনো ধরনের। যেমন- ফুড রিভিউ, ট্রাভেল পেজ, নিউজ পোর্টাল কিংবা ট্রেন্ডি কোনো ট্রল পেজ। ট্রল পেজের ক্ষেত্রে সতর্ক থাকতে হবে, যেন এটি কোনো নির্দিষ্ট জনগোষ্ঠীকে আঘাত না করে বা কোনো বিতর্ক সৃষ্টি না করে এই দিকে লক্ষ রাখতে হবে।

একটি ফেসবুকের পেজ মূল অংশ হলো কন্টেন্ট বা বিষয়বস্তু। ফেসবুক ইউজারদের এই বিশাল সংখ্যার কাছে আপনার পেজের গ্রহণযোগ্যতা নির্ভর করে কন্টেন্টের উপর। মানসম্মত ও সুন্দরভাবে বর্ণিত যেকোনো কন্টেন্ট ভালো ইউজারদের মাঝে সাড়া জাগাতে অনেকটাই সহায়ক। কন্টেন্ট তৈরি থেকে শুরু করে পরবর্তীতে বেশ কিছু পদক্ষেপ অবলম্বন করতে হবে । 

ফেসবুকে পেজে নিয়মিত নিত্যনতুন কন্টেন্ট হালনাগাদ করা অনেক জরুরী। বেশি বেশি কন্টেন্ট আপলোড করলে আপনার পেজ প্রতিনিয়তই নতুন নতুন মানুষের চোখে পড়বে, লাইক-কমেন্ট-শেয়ারের পরিমাণও বাড়তে থাকবে দ্রুতই।

ফেসবুক থেকে আয় এর ক্ষেত্রে লক্ষ্য রাখতে হবে, আপনার শেয়ার করা কন্টেন্ট যেন অন্য কোনো আর্টিকেলের সাথে সাদৃশ্যপূর্ণ না হয়। কেননা অনেক ফেসবুক পেজের নিজস্ব কপিরাইট থাকে। অনেক অনেক ক্ষেত্রে রিপোর্ট করার মাধ্যমেও আর্টিকেল চুরির বিষয়টা চোখের সামনে চলে আসে। কন্টেন্ট হুবুহু প্রমাণিত হলে ফেসবুক কতৃপক্ষ সেসব পোস্ট তাৎক্ষনাত সরিয়ে দেয়।

ফেসবুকে আপনার পেজ তৈরি করা শেষ, শেষ কন্টেন্ট বানানোর কাজও। এবার এগোতে হবে কন্টেন্ট বা পোস্টগুলো বিক্রি করার দিকে। শপসামথিং (shopsomething.com) নামক অনলাইন একটি ওয়েবসাইট আছে যেখানে আপনি আপনার ফেসবুক পোস্ট বিক্রি করতে পারেন। এখানে নিজের একাউন্ট খুলে আপনার ফ্যান পেজের প্রতিটি পোস্টের জন্য নির্দিষ্ট মূল্য ধার্য করে দিতে হবে।

আপনাকে নির্দিষ্ট অর্থ দিয়ে এসব পোস্ট ক্রয় করা হবে এবং পরবর্তীতে বিভিন্ন অ্যাডভারটাইজের জন্য এসব পোস্ট, পোস্টের ছবি ব্যবহার করা হবে। মূল্য নির্ধারণের ক্ষেত্রে খেয়াল রাখতে হবে, শুরুতেই অতি চড়া মূল্যের পোস্টে কিন্তু কেউই আগ্রহ দেখাবে না। তাই মাত্রাতিরিক্ত দাম চাওয়া থেকে বিরত থাকাই শ্রেয়। 

How to earn moner from facebook - GazipurIT

আপনি চাইলে আমাদের কাছ থেকে একটি মান সম্মত ফেইসবুক পেইজ সেটআপ করিয়ে নিতে পারেন খুব অল্প টাকার বিনিময়ে। 

পরিশেষে বলা যায় ঘরে বসে টাকা ইনকাম করার বর্তমানের সবচেয়ে সহজ ও সরল মাধ্যম হলো ফেইসবুক। আপনি যে কোনো পন্য চাইলেই এখন খুব সহজে কেনা বেচার করতে পারছেন এই প্লাটফর্ম ব্যবহার করে । আপনি চাইলে প্রতি মাসে ভালো অংকের টাকা এইখান থেকে ইনকাম করতে পারেন। এর জন্য আপনাকে সঠিক গাইডলাইন ও কিছু টাকা খরচ করার প্রয়োজন হতে পারে। যেমন আপনি চাইলে আমাদের কাছ থেকে বোস্টিং সার্ভিস নিয়ে আপনার পেইজের ফলোয়ার বৃদ্ধি করে ব্যবসা অথবা সার্ভিস বিক্রি করা শুরু করতে পারেন। 

ফেসবুক বুস্টিং সম্পর্কিত যেকোনো তথ্যের জন্য এই লিংকে ক্লিক করুন