একটা সময় ছিলো যখন প্রচার-প্রচারনা বা মার্কেটিং এর জন্য- কার্ড, লিফলেট, পোস্টার, রেডিও টিভিতে বিজ্ঞাপন দেয়া হতো।
কিন্তু সময়ের সাথে সাথে পৃথিবী প্রযুক্তিতে যেমন এগিয়েছে,তেমনি মার্কেটিং এও এসেছে চমক জাগানো পরিবর্তন।
আজকের পৃথিবী সবচেয়ে বেশি ডিজিটাল মার্কেটিং এর উপর গুরুত্ব দেয়।কারণ বর্তমান সময়ে আমরা প্রয়োজন/অপ্রয়োজনে, সময়ে বা অসময়ে বিভিন্ন ডিজিটাল প্ল্যাটফর্মে বিচরন করি।যেমন ফেসবুক, ইউটিউব, ইন্সটাগ্রাম, টুইটার, ব্লগ, ইমেল ইত্যাদি।
পৃথিবীতে তারাই এগিয়ে থাকে যারা যুগের সাথে তাল মিলিয়ে নিজেদের ব্যবসা পরিচালনা করে।আর এই ব্যবসার প্রচার-প্রসার,ক্রয়-বিক্রয়ের ক্ষেত্রে বর্তমানে সবচেয়ে বড় আর জনপ্রিয় মাধ্যম হচ্ছে “ফেসবুক” ও “ফেসবুক মার্কেটিং”।
বর্তমানে বাংলাদেশের প্রায় আটকোটি লোক ইন্টারনেট ব্যবহার করে থাকে। তারমধ্যে ফেসবুক ব্যবহার করে প্রায় তিনকোটি আশি লাখ। এই বিশাল সংখ্যক মানুষের কাছে নিজের পণ্য ও পণ্য সংক্রান্ত সকল তথ্য পৌঁছে দিতে চাইলে দরকার ” ফেসবুক মার্কেটিং” সম্পর্কে সঠিক জ্ঞান। ফেসবুক মার্কেটিং এর মাধ্যমে বর্তমানে প্রচুর ছোট-বড় প্রতিষ্ঠান সাফল্যের সাথে তাদের ব্যবসা পরিচালনা করছে।

ফেসবুক মার্কেটিং কি?

সহজ করে বলতে গেলে ফেসবুকের মাধ্যমে পন্যের প্রচার-প্রচারনা,ক্রয়বিক্রয় করাকেই বুঝায়। ফেসবুক  একটি যোগাযোগ মাধ্যম যার দ্বারা ব্যবসার পণ্য এবং সেবার ব্যাপারে ফেসবুক ব্যবহারকারীদের কাছে জানান দেয়া হয়ে থাকে। ফেসবুক মার্কেটিং এর মাধ্যমে বেশি সংখ্যক লোকের কাছে পণ্য সম্পর্কে ধারণা দেয়া হয় এবং বেশি পরিমাণ পণ্য বিক্রি নিশ্চিত করা হয়।

ফেসবুক মার্কেটিং কত প্রকার?

ফেসবুক মার্কেটিং সাধারত ২ ভাবে করা হয়।
ফ্রি ফেসবুক মার্কেটিং এবং পেইড/ টাকার মাধ্যমে ফেসবুক মার্কেটিং।
ব্যবসার ধরণ অনুযায়ী ফ্রি এবং পেইড ফেসবুক মার্কেটিং ব্যবহার করা হয়ে থাকে।