ফ্রিল্যান্সিং করে আয় করার যে কয়টি মাধ্যম রয়েছে, তার মধ্যে ডাটা এন্ট্রি সেরা জনপ্রিয়। ডাটা এন্ট্রি করা বেশ  বলে ডাটা এন্ট্রি করে আয় করার জন্য পারবেন যে কেউ। ভীষণ সামান্য অনুমান নিয়েও ডাটা এন্ট্রির কাজ শুরু করা যায়।

ডাটা এন্ট্রি হচ্ছে মূলত অনেকটা কপি-পেস্ট এর কাজ। অর্থাৎ ডাটা কালেক্ট করে তা নির্দিষ্ট ডাটাবেসে জমা করার কাজকে বলা হচ্ছে ডাটা এন্ট্রি। এই ইন্টারনেটের যুগে সকল ডাটা বা তথ্যের অনলাইন কপি রাখা অতি জরুরি হয়ে দাঁড়িয়েছে। যার ফলে ডাটা এন্ট্রির কাজের ডিমান্ড দিনদিন বেড়েই চলেছে।

ঘরে বসেই যেকেউ একটি ইন্টারনেট সংযোগ রয়েছে এরূপ কম্পিউটার ব্যবহার করে ডাটা এন্ট্রি করে আয় করতে পারবে। ডাটা এন্ট্রির ক্ষেত্রে টাইপিং স্পিড একটি ইম্পোর্টেন্ট বিষয়। ডাটা এন্ট্রির কাজ বিভিন্ন রকমের হয়ে থাকে, উদাহরণসরূপ ক্যাপচা দেখে লিখা, ফরম পূরণ, ডাটা এডিটিং ও ফরম্যাটিং, অনলাইন থেকে ইনফরমেশন সংগ্রহ, অডিও ডকুমেন্ট শুনে লিখা, ইত্যাদি।

ডাটা এন্ট্রি সম্মন্ধে সাধারণ ধারণা তো পাওয়া গেলো। এবার জানি চলুন ডাটা এন্ট্রি করে আয় করার সর্বসেরা ওয়েবসাইটসমূহ সম্পর্কে।

রেভ – Rev

রেভ (Rev) ডটকম ১টি জনপ্রিয় ডাটা এন্ট্রি ওয়েবসাইট। এই ওয়েবসাইটে ট্রান্সক্রিপশন ও ক্যাপশনিং এর মতো ডাটা এন্ট্রির কাজ পাওয়া যায়। এই ওয়েবসাইটে কাজ শুরু করার আগে কোয়ালিফাইয়ার টাস্ক শেষ করতে হবে যেখানে বিভিন্ন ধরনের অডিও ট্রান্সক্রাইব করতে হয়।

অডিও মিনিট এর উপর ভিত্তি করে মেম্বারদের পেমেন্ট করে থাকে রেভ। প্রতি মিনিট অডিও এর জন্য $0.35 থেকে $0.75 পর্যন্ত প্রদান করে থাকে রেভ। ৬০মিনিট ট্রান্সক্রিপশন শেষ হলে পরবর্তী লেভেলে প্রোমোট করে দেওয়া হয়। আবার এই ওয়েবসাইটে কোনো ধরাবাঁধা সময়সূচি নেই, অর্থাৎ যেকোনো সময় কাজ করার চান্স রয়েছে।

আপনি যদি একের অধিক ভাষা জানেন, সেক্ষেত্রে সাবটাইটেল অনুবাদ করেও আয় করতে পারেন। পেপাল এর মাধ্যমে উইকলি পেমেন্ট করে থাকে রেভ।

আপওয়ার্ক – Upwork

আপওয়ার্ক বিশ্বের সবচেয়ে জ্যেষ্ঠ অনলাইন ডাটা এন্ট্রি জব সাইটসমূহের ভিতরে একটি। প্রায় ৫,৮৩৮টির বহু ধরনের ডাটা এন্ট্রি চাকরি রয়েছে আপওয়ার্কে। আপওয়ার্কে জব ব্রাউজ করতে হলে আপওয়ার্ক একাউন্ট থাকা বাধ্যতামূলক, যা বিনামূল্যে তৈরী করা যাবে। খুব সহজে নাম ও ইমেইল এড্রেস প্রদান করে আপওয়ার্কে একাউন্ট খোলা যাবে।

প্রোফাইল একটিভ হওয়ার পর আপওয়ার্কে থাকা জব ব্রাউজ করা যাবে। কোনো কাজের জন্য এপ্লাই করার প্রথমে উক্ত কাজ করার জন্য প্রয়োজনীয় দক্ষতা, পারিশ্রমিক, কাজের ধরন, ইত্যাদি সম্পর্কে জানতে পারবেন চাকরি ডেসক্রিপশন সেকশনে।

বিশ্বাসযোগ্য ফ্রিল্যান্সিং ওয়েবসাইটের তালিকায় আপওয়ার্ক একটি। এমনকি মাইক্রোসফট, এয়ারবিএনবি, ইত্যাদি প্রতিষ্ঠানও আপওয়ার্ক ব্যবহার করে থাকে। আপওয়ার্ক এর বড় কাজের লাইব্রেরী থেকে নিজের পছন্দের ডাটা এন্ট্রির কাজ খুঁজে নিতে পারবেন যেকেউ।

ফ্রিল্যান্সার – Freelancer 

ব্যবসাসমূহ ও ফ্রিল্যান্সারদের এক স্থানে সংযুক্ত করে ফ্রিল্যান্সার ডট কম। পৃথিবীর সর্বসেরা ফ্রিল্যান্সিং ওয়েবসাইটগুলোর ভিতরে এটি ১টি যেখানে কিওয়ার্ড ব্যবহার করে অসংখ্য ধরনের ডাটা এন্ট্রি জব খুঁজে পাওয়া যাবে। এছাড়াও স্কিল, ভাষা, ইত্যাদি ফিল্টার ব্যবহার করে নিজের সুবিধামত কাজ খুঁজে বের করা যাবে বেশ সহজে।

ফ্রিল্যান্সার ডট কম ওয়েবসাইটটিতে ফ্রিল্যান্সারগণ কোনো কাজের জন্যে বিড করে থাকেন। ফ্রিল্যান্সার এর সক্ষমতা ও ভ্যাকেন্সি বিবেচনা করে চাকরি পোস্টদাতা পছন্দের ফ্রিল্যান্সার বেছে নেন উল্লিখিত কাজের জন্য। ফ্রিল্যান্সার ডট কম ওয়েবসাইটটিতে যেকেউ ফ্রি একাউন্ট খুলে কাজ চালু করার জন্য পারে।

ফাইভার – Fiverr

বিশ্বের সেরা জনপ্রিয় ফ্রিল্যান্সিং প্ল্যাটফর্ম ফাইভার এ অগণিত ক্যাটাগরির ডাটা এন্ট্রি চাকরি পাওয়া যায়। ডাটা-এন্ট্রি ফ্রিল্যান্সার হিসেবে ক্যারিয়ার গড়তে চাইলে ফাইভার ১টি সেরা প্ল্যাটফর্ম হতে পারে।

ফাইভার এ কাজ চালু করতে শুরুতে ১টি সেলার একাউন্ট তৈরী করার জন্য হবে এবং যোগ্যতা, অভিজ্ঞতা, দক্ষতা, প্রভৃতি যুক্ত করতে হবে। কাজ পাওয়ার ক্ষেত্রে এসব বিস্তারিত বেশ গুরুত্বপূর্ণ। ফাইভারের ক্ষেত্রে ফ্রিল্যান্সার তাদের পরিসেবা পোস্ট করেন ও কাস্টমার তাদের লাইকের ফ্রিল্যান্সার বেছে নেন। এজন্য ডাটা এন্ট্রি হোক বা অন্য যেকোনো ধরনের কাজ, ফাইভারে সফলতা অর্জন করতে হলে প্রত্যহ প্রোফাইল হালনাগাদ বেশ গুরুত্বপূর্ণ।

ফ্লেক্সজবস – Flexjobs

ডাটা এন্ট্রি চাকরি এর ক্ষেত্রে ফ্লেক্সজবস একটি জনপ্রিয় ওয়েবসাইট। কামরায় বসে বা যেকোনো জায়গা থেকেই এই ওয়েবসাইটটিতে কাজ করা যায়। ফ্রিতে ফ্লেক্সজবস একাউন্ট খোলা গেলেও কাজ পেতে হলে অবশ্যই ফ্লেক্সজবস মেম্বারশিপ কিনতে হবে। আপনি যদি ডাটা এন্ট্রি করে ফ্রিল্যান্সিং ক্যারিয়ার তৈরী নিয়ে সিরিয়াস হোন, কিন্তু ফ্লেক্সজবস এর মেম্বারশিপ ফি প্রদান করার জন্য পারেন।

বিশ্বের সব জ্যেষ্ঠ জ্যেষ্ঠ প্রতিষ্ঠান ফ্লেক্সজবস এ ডাটা এন্ট্রি সহ নানারকম ধরনের ফ্রিল্যান্সিং জব প্রদান করে থাকে, এজন্য কাজের জন্য আবেদন করার সুনির্দিষ্ট ফি প্রদান তেমন একটা ঝামেলার বিষয় নয়।

ক্লিকওয়ার্কার – Clickworker

ডাটা এন্ট্রির কাজ পাওয়ার জন্য ক্লিকওয়ার্কার একটি জনপ্রিয় ওয়েবসাইট। এই ওয়েবসাইটটির ১টি চমৎকার দিক হলো আপনি একই সাথে একের অধিক ধরনের টাস্ক করার জন্য পারবেন। উদাহরণস্বরূপঃ প্রুফরিডিং বা কনটেন্ট রিডিং এর মত কাজের পাশাপাশি আপনি ডাটা-এন্ট্রির কাজ ও করার জন্য পারবেন। ক্লিকওয়ার্কার ডটকমে কাজ চালু করার জন্য ফ্রি একাউন্ট খুলতে হবে, তবেই ওয়েবসাইটটিতে পোস্ট করা কাজসমূহ এক্সপ্লোর করা যাবে।

মেগাটাইপারস – MegaTypers

মেগাটাইপারস হলো ১টি ওয়ার্কফোর্স ম্যানেজমেন্ট এজেন্সি যা নানারকম সরকারি ও প্রাইভেট প্রতিষ্ঠানকে ডাটা সার্ভিস প্রদান করে থাকে। ইমেজ-টু-টেক্সট, ট্রান্সক্রিপশন, ভয়েস টু টেক্সট, ইত্যাদি ধরনের ডাটা এন্ট্রি চাকরি অফার করে ওয়েবসাইটটি। যেকেউ মেগাটাইপারস ডটকম ওয়েবসাইটে কাজ চালু করার জন্য পারে। ওয়েবসাইটটি শিক্ষার্থীদের আয়ের  একটি প্ল্যাটফর্ম। ওয়েবসাইটটি ডেবিট কার্ড, পেপাল, ওয়েস্টার্ন ইউনিয়ন, ইত্যাদি সাহায্যে পেমেন্ট করে থাকে।

স্ক্রিবি – Scribie

বিভিন্ন ব্যবসাকে সাশ্রয়ী মূল্যে অনুবাদ, ট্রান্সক্রিপশন ও নানারকম ধরনের ডাটা  সেবা দিয়ে থাকে স্ক্রিবি। ডাটা  প্রফেশনাল হতে উঠতে চাইলে স্ক্রিবি ডটকম একটি অসাধারণ ওয়েবসাইট হতে পারে। স্ক্রিবি ওয়েবসাইটটিতে কাজ করতে হলে ইংরেজি ভাষা পড়ার ও ইংলিশ ভাষায় কমিউনিকেট করার সক্ষমতা থাকা প্রয়োজন।

স্ক্রিবি তে নানারকম ধরনের কাজ পাওয়া যাবে, যেমনঃ অডিও ফাইলকে টেক্সটে রুপান্তর করা, ট্রান্সক্রিপশন, ট্রান্সক্রিপ্টে স্পেলিং কারেকশন, পাংচুয়েশন ও গ্রামাটিক্যাল মিসটেক কারেকশন, ইত্যাদি। অর্থাৎ অত্যন্ত সাধারণ সক্ষমতা থাকলেই এই ওয়েবসাইট হতে আয় করা যাবে।

সোশাল মিডিয়া প্রচার শেখার উপায়