প্রফেশনাল মোড থেকে টাকা ইনকাম, সবার ফেসবুক প্রোফাইলের জন্য ফেসবুক প্রফেশনাল মোড ফিচার এসেছে এই মাত্র কয়েকদিন হলো। আস্তে আস্তে সকল ফেসবুক প্রোফাইলের জন্য আসা এই নিউ ফিচার পৌঁছে যাবে সকল ব্যবহারকারীর কাছে। ফেবু প্রফেশনাল মোড ব্যবহার করে প্রোফাইলে পাওয়া যাবে ফেসবুক পেজ এর সুবিধাসমূহ। এছাড়া প্রফেশনাল মোড থেকে টাকা ইনকাম করার সুযোগও রয়েছে। এই পোস্টে ফেসবুক প্রফেশনাল মোড থেকে কেমনে টাকা আয় করে সে সম্পর্কে  জানতে পারবেন।

প্রফেশনাল মোড থেকে টাকা ইনকাম

ফেসবুক প্রফেশনাল মোড ব্যবহার করে ক্রিয়েটরগণ নিজের প্রোফাইল থেকে টাকা আয় করার জন্য পাবেন। এছাড়া নানারকম ধরনের পাওয়ারফুল ইনসাইট ও সরঞ্জাম এর অ্যাকসেস পাওয়া যাবে। সরাসরি ফেসবুক প্রোফাইল ব্যবহার করেই এসব অ্যাডভান্টেজ পাওয়া যাবে। অর্থাৎ এর ফলে আলাদা করে পেজ খেলার প্রয়োজন হবেনা, যেহেতু প্রোফাইলেই পেজের সকল সুবিধা পাওয়া যাবে।

তবে শুধুমাত্র কনটেন্ট ক্রিয়েটরগণের বহু কাজে আসবে এই ফিচার। এছাড়া যাদের ডিসেন্ট ফ্যান ফলোয়িং আছে প্রোফাইলে, তারাও এই ফিচার ব্যবহার করে উপকৃত হতে পারবেন। অডিয়েন্সের সাথে প্রোফাইল ব্যবহার করে সুসম্পর্ক সৃষ্টি করার জন্য সাহায্য করবে প্রফেশনাল মোড। 

ফেসবুক প্রফেশনাল মোড হতে কেমনে টাকা আয় করে?

ফেসবুক প্রফেশনাল মোড কি ও কিভাবে চালু করতে সে সম্মন্ধে আমাদের ডেডিকেটেড পোস্টে আলোচনা করা হয়েছে। আমাদের আর্টিকেলের মধ্যেই ইউআরএল করা পোস্ট ঘুরে এসে ডিটেইলস জেনে আসতে পারেন। এবার জানি চলুন কিভাবে প্রফেশনাল মোড হতে আয় করা যেতে পারে।

রিলস প্লে বোনাস প্রোগ্রাম হলো নতুন এই প্রফেশনাল মোড হতে আয়ের অন্যম সেরা উপায়। রিলস প্লে বোনাস এর মাধ্যমে কোয়ালিফাইয়িং রিলস হতে প্রতি মাসের মধ্যে ৩৫হাজার ডলার পর্যন্ত আয় করা যেতে পারে। তবে রিলস বোনাস প্রোগ্রাম আপাতত ইনভাইট-অনলি। আপনি যদি এলিজেবল ক্রিয়েটর হোন, তবে রিলস পোস্ট করেও উল্লেখযোগ্য অংকের অর্থ আয় করতে পারবেন। এছাড়া আরো কতিপয় উপায়ে এই ফিচার ব্যবহার করে আয় করা যেতে পারে।

ফেসবুক প্রফেশনাল মোড ফিচার চালু করার পর অনেক ধরনের ফিচারের অ্যাকসেস পেয়ে যাবেন যা অডিয়েন্সকে ভালোভাবে বুঝতে সহযোগিতা করবে। এছাড়া আরো এনগেজিং কনটেন্ট তৈরী করতে ও প্রোফাইল মনিটাইজ করতে এই ফিচার কাজে আসতে পারে। 

ফেসবুক সরাসরি ভিডিও মনিটাইজেশন এর সুযোগ রয়েছে। এর সাহায্যে ভিউয়ারদের এক্সপেরিয়েন্স বিকৃত না করেই লাইভ ভিডিওতে ইন-স্ট্রিম অ্যাডস দেখানো যাবে। কনটেন্ট এর কোথায় এড দেখানো হবে তার সম্পূর্ণ নিয়ন্ত্রণ আপনার নিকট থাকবে যার ফলে আপনার লভ্যাংশ এর পরিমাণের উপর অনেকটা নিয়ন্ত্রণ আপনার কাছেই থাকবে। আবার ভিউয়ারদের এক্সপেরিয়েন্সও কোনোভাবে বিকৃত না করে আয়ের সুযোগও পেয়ে যাচ্ছেন।

এরপর রয়েছে ফেবু স্টারস যা মূলত পছন্দের ক্রিয়েটরদের সমর্থন করার অন্যটি উপায়। ভক্তরা ফেসবুক স্টারস কিনতে পারবে ও লাইভে বা রিলসে এসব স্টারস পাঠাতে পারবে। এরপর ক্রিয়েটরগণ স্টারস সংখ্যায় লভ্যাংশ পেয়ে যাবেন তাদের একাউন্টে। আবার স্টারস পাঠিয়েছে এমন অডিয়েন্সকে ভিডিওতে শাউট আউট জানিয়ে অন্যদেরও উদ্ধুদ্ধ করতে পারেন। ফ্যানদের কমেন্টের রিপ্লাই করে তাদের সাথে সুন্দর একটি রিলেশন সৃষ্টি করার জন্য পারেন।

প্রফেশনাল মোড এর আরো সুবিধা

প্রফেশনাল মোড এর আরো কিছু দারুণ সুবিধা রয়েছে যা স্মার্টভাবে ব্যবহার করে বেশ লাভ পাওয়া যেতে পারে। যেমনঃ

ফেসবুক প্রোফাইল মনিটাইজেশন এর সর্বসেরা একটি উপায় হচ্ছে ইমেইল লিস্ট তৈরী করা। প্রোফাইলে কল-টু একশন যোগ করে ইমেইল তালিকায় সাইন-আপ করার জন্য অডিয়েন্সকে উৎসাহিত করতে পারেন। ইমেইলে অডিয়েন্স এর বেশ ভালো লাগবে এইরকম আধুনিক প্রোডাক্ট বা সুবিধা প্রদান করতে পারেন

প্রোফাইলে মনিটাইজেশন এর একসাথে অডিয়েন্স সম্পর্কে ক্লিয়ারভাবে জানার জন্য কাজে আসতে পারে এফবি পেশাদার মোড। সোশাল স্ট্রেটেজি ও এনগেজিং পোস্ট তৈরিতে বেশ কাজে আসবে এই ফিচার

বড় অডিয়েন্সের নিকট পৌছানোর পাশাপাশি রেভিনিউ বৃদ্ধিত সুযোগ রয়েছে পেশাদার মোড এর মাধ্যমে। এফবি এর বিশাল ইউজার বেস কাজে লাগিয়ে নিজের রেভিনিউ অনেকগুণ বাড়িয়ে নেওয়া যেতে পারে

আপনি যদি পেশাদার মোড আরম্ভ করেন তাহলে সেখান থেকে অর্জিত অর্থ সহজেই ব্যাংকের সাহায্যে তুলতে পারবেন। মনে রাখবেন, প্রফেশনাল মোড হতে অর্থ রোজগারের অ্যাডভান্টেজ সম্প্রতি ফেসবুকের নিজস্ব ইনভাইটেশনের মাধ্যমে পাওয়ার সুযোগ আছে।

আপনার ফেবু পোস্টে যদি সুন্দর সংখ্যা লাইক-কমেন্ট থাকে তাহলে আপনিও পেয়ে যেতে পারেন এই ইনভাইটেশন। ভবিষ্যতে এর জন্য আপিল করার সুযোগ আসবে বলে প্রার্থনা করা যায়। সেই তথ্য জানার জন্য আমাদের সাথেই থাকুন!

ডাটা এন্ট্রি করে টাকা ইনকাম করার সেরা ওয়েবসাইট