সঠিক তথ্য খুঁজে পাওয়ার কৌশল, বর্তমান বিশ্বে ইনফরমেশন খুঁজে পেতে গুগলের বিকল্প পাওয়া কঠিন। ইয়াহু অথবা মাইক্রোসফটের বিং নিকটতম প্রতিদ্বন্দ্বী হলেও গুগলই ইদানিং সবচেয়ে জনপ্রিয় সার্চ ইঞ্জিন। প্রতিনিয়ত আমরা গুগলে পর্যাপ্ত কিছুই অনুসন্ধান করে থাকি, কিন্তু সবসময়ই কি কাঙ্খিত উত্তরটি খুঁজে পাই? গুগলে ফাস্ট কোনো সুনির্দিষ্ট বিষয়ে তথ্য খুঁজে পেতে বেশ কতিপয়  ট্রিকস রয়েছে। গুগল সার্চ করবার সময় এসব ব্যবহারে আপনার অনুসন্ধান হয়ে যাবে এইরকম প্রচুর সহজ।

শুধু সার্চের কাজেই নয়, গুগলের মাধ্যমে আপনি আরও অনেক কাজ সহজে করে ফেলতে পারবেন এসব ট্রিকস ব্যবহার করে। যেমন: নির্দিষ্ট সাইজের ছবি খুঁজে পাওয়া, ট্রান্সলেশন করা, ক্যালকুলেটর হিসেবে প্রয়োগ ইত্যাদি সঠিক তথ্য খুঁজে পাওয়ার কৌশল খুজে পেতে হলে আপনাকে টুলস ব্যাবহার করতে হবে । অর্থাৎ গুগল কেবলমাত্র অনুসন্ধান ইঞ্জিন নয় বরং একটি পাওয়ারফুল টুল। শুধুমাত্র ঠিক ব্যবহার জানবার দ্বারাই গুগলের পূরণ অ্যাডভান্টেজ আপনি সহজে উপভোগ করতে পারবেন। আজকের আলোচনার বিষয়বস্তু গুগলের এসব সার্চ ট্রিকস। এসব টিপস এবং ট্রিকস সম্মন্ধে জানার মাধ্যমে গুগলের আরও উন্নত প্রয়োগ শিখে ফেলতে পারবেন আপনি। কাজেই একটানা পোস্টটি অভিনিবেশ দিয়ে পড়ে নিতে পারেন।

নির্দিষ্ট ওয়েবসাইটের মধ্যে ইনফরমেশন খোঁজা

সঠিক তথ্য খুঁজে পাওয়ার কৌশল তি হচ্ছে কোনো বিষয়ে সুনির্দিষ্ট একটি ওয়েবসাইটে ইনফরমেশন খুঁজতে চাচ্ছেন? পর্যাপ্ত সময় নানারকম ওয়েবসাইটের মধ্যে দেয়া বিল্ট-ইন সার্চ সুবিধাটি অতিশয় একটা দক্ষ হয়না। সেক্ষেত্রে গুগলে এভাবে লিখুন যা খুঁজতে চান site:সাইটের ঠিকানা। উদাহরণঃ আপনি যদি বাংলাটেক২৪ ডটকম ওয়েবসাইটে আইফোন সম্পর্কে সকল ইনফরমেশন খুঁজতে চান, তাহলে গুগলে এটি লিখে সার্চ করুন iphone site:banglatech24.com

সার্চের বাক্য হতে যে কোনো কিওয়ার্ড বাতিল দেয়া

আমরা অনেক সময় এমন বিভিন্ন বাক্য লিখে অনুসন্ধান করি যার মধ্যে থেকে নির্দিষ্ট কোনো কিওয়ার্ড যেনো অনুসন্ধান রেজাল্টে না আসে এমনটা প্রয়োজন হয়। তা সত্ত্বেও সুনির্দিষ্ট ট্রিকস না জানার কারণে সকল সার্চ ফলাফল থেকে আলাদা করে নির্ভুল রেজাল্ট খুঁজে পেতে সময় নষ্ট হয়ে যায়। কিন্তু সহজেই অনুসন্ধান বাণী হতে যে কোনো শব্দ বাতিল রাখা যায় ১টি ‘-‘ চিহ্ন ব্যবহার করে। মনে করুন আপনি অনুসন্ধান করছেন ‘How to make a new table?’ এই বাক্যের ‘new‘ শব্দটি কোনো অনুসন্ধান রেজাল্টে যেন না থাকে সেটা নিশ্চিত করতে ‘new’ ওয়ার্ডের আগে ১টি ‘-‘ বসিয়ে দিলেই হয়। অর্থাৎ আপনাকে অনুসন্ধান করার জন্য হবে ‘How to make a -new table?’ লিখে। তাহলেই ‘new’ কিওয়ার্ড ব্যতিত সকল সার্চ ফলাফল নোটিশ যাবে।

গুগলে সংরক্ষিত (কোনো সাইটের) ক্যাশ পেতে

গুগল নানারকম ওয়েব পেইজের ক্যাশ (Cache ) জমা রাখে। সেসব সাইটের সার্ভার অফ থাকলেও/পেইজ মুছে গেলেও গুগল ক্যাশ থেকে নির্দিষ্ট কয়েকটি সময় পর্যন্ত সেসব পেইজ কনটেন্ট ভিজিট করা যায়। ইন্টারনেটে থাকা ওয়েবসাইটের গুগল ক্যাশ ভিজিট করেও সাইটের পুরাতন কোনো বইয়ের একবারের মুদ্রণ নোটিশ যায়। গুগল ক্যাশ দেখার জন্য সাইটের ঠিকানা লেখার আগে Cache: লিখুন এবং পুরোটাই গুগলে অনুসন্ধান করুন। আপনি ভাগ্যবান হলে পেয়েও যেতে পারেন সেই সাইটের/পেইজের গুগল ক্যাশ।

উদাহরণঃ cache:https://banglatech24.com/

এছাড়া, গুগলে কোনো কিছু সার্চ করলে যে অনুসন্ধান ফলাফল আসে, তার সবুজ রঙের লিংকের ডানপাশে থাকা ত্রিভুজ আকৃতির চিহ্নের ওপর ক্লিক করেও সেই ঠিকানার ক্যাশ করা কনটেন্ট দেখা যাবে।

সুনির্দিষ্ট কোনো বিষয় খুঁজতে

তথ্য খুঁজে পাওয়ার কৌশল যা আপনি যদি নির্দিষ্ট কোনো বিষয়ে ইনফরমেশন খুঁজতে চান তাহলে কোটেশন প্রয়োগ করার জন্য পারেন। যেমন, Amazon Echo review লিখে সার্চ দিলে গুগল আপনাকে ৩৭ মিলিয়ন রেজাল্ট দেখাবে। আর যদি “Amazon Echo review” লিখে অনুসন্ধান দেন কিন্তু এটি আপনাকে আরো সংক্ষেপে ১,২৮,০০০ রেজাল্ট দেখাবে।

বিষয় নির্দিষ্টকরণ

মনে করুন আপনি jaguar car খুঁজতে চান। সেক্ষেত্রে কেবল jaguar লিখে অনুসন্ধান করলে আপনি জাগুয়ার চারটি পা-বিশিষ্ট প্রাণী সম্পর্কিত লিংক/ছবিও দেখতে পাবেন। এইজন্য আপনাকে car বিষয়টি উল্লেখ করে দিতে হবে। সেক্ষেত্রে jaguar +car  লিখে অনুসন্ধান করুন।

নির্দিষ্ট ফরম্যাটের ফাইল

কোনো নির্দিষ্ট ফরম্যাটের ফাইল খুঁজে পেতে ডকুমেন্ট ফরম্যাট উল্লেখ করে দিন। যেমন, কোনো বিষয়ের পাওয়ার পয়েন্ট ফাইল খুঁজে পেতে চাইলে ফাইলের  উল্লেখ করে দিন এভাবে Laptop Computer filetype:ppt

ছবি দিয়ে পিকচার সার্চ করা

গুগলে পিকচার প্রয়োগ করে পিকচার খোঁজার জন্য আপনাকে শুরুতে গুগল হোম/সার্চ পেজের ঊর্ধ্বের দিকে থাকা Images লিংকে ক্লিক করে গুগল ইমেজেস পেজে যেতে হবে। কিছু দূরে ড্রাগ-ড্রপ বা ক্যামেরা চিহ্নিত বাটনে ক্লিক করে ফটো নির্ধারণ করে দিলেই ফটো আপলোড হয়ে আপনাকে আপলোডকৃত ছবির অনুরূপ ছবি দেখাবে। এছাড়া যেকোনো অনুসন্ধান ফলাফল প্রদর্শিত হওয়ার সময় সেই পেজের ঊর্ধ্বের দিকে Images লেখায় ক্লিক করেও সংশ্লিষ্ট ইমেজ খুঁজে পাওয়া যাবে। তবে এটা যে সবসময়ই আপনাকে সঠিক ইনফরমেশন দেখাবে এমন নয়।

নির্দিষ্ট সাইজের ইমেজ ফাইল খুঁজে পাওয়া

আপনি গুগল প্রয়োগ করে আপনার যেমন সাইজের ইমেজ ফাইল চাই হবে নির্ভুল তেমন সাইজের ইমেজ বের করে ফেলতে পারবেন খুব সহজেই। এর জন্য আপনাকে সার্চ বক্সে সুনির্দিষ্ট ১টি টার্ম জয়েন করে দেওয়ার জন্য হবে। এই টার্মটি হলো ‘imagesize:’।

ধরুন আপনি চমৎকার বিড়ালের ফটো খুঁজে পেতে চাচ্ছেন ৫০০x৫০০ সাইজে। সেই সময় আপনাকে সার্চ বক্সে লিখতে হবে ‘cute cat images imagesize:500×500’। এবার আপনি অনুসন্ধান রেজাল্টে ৫০০x৫০০ সাইজের পিকচারগুলো দেখতে পাবেন।

একই ধরনের ওয়েবসাইট খুঁজতে

একই ধরনের ওয়েবসাইট খুঁজতে related শব্দটি ব্যবহার করতে পারেন।

যেমনঃ related:bbc.com

ক্যালকুলেটর

গুগলের অনুসন্ধান বারকে সরাসরি ভাবে আপনি ক্যালকুলেটর হিসেবে ব্যবহার করতে পারেন। যেমন 505*50 লিখে এন্টার দিলে 505 ও 50 সংখ্যাদুটির গুণফল বের করা যাবে।

ভুলে যাওয়া টার্ম মনে করিয়ে দেওয়ার জন্য *

অনেক সময় নোটিশ যায় আমরা নির্দিষ্ট কোনো বিষয় খুঁজে পেতে প্রয়োজন গুগলে তা সত্ত্বেও সেই বিষয়ের নির্ভুল টার্ম আমাদের মনে নেই। ফলে কী লিখে অনুসন্ধান করতে হবে এটা পর্যাপ্ত সময় আমরা বুঝতে পারি না। এইজন্য বিদ্যমান * সাইনটি। সার্চের সময় এটা জয়েন করে দিলে ওই সার্চের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ নানারকম টার্ম দেখাবে গুগল।

ধরুন অর্থ বিষয়ক একটি টার্ম আপনার মনে নেই। আপনি অনুসন্ধান করতে পারেন ‘the * of money’ লিখে। এবার গুগল আপনাকে অনেকগুলো অনুসন্ধান রেজাল্ট দেখাবে এই সংক্রান্ত। যেমন: “the exchange of money”, “the use of money”, “the role of money”, “the psychology of money” ইত্যাদি। এখান থেকে প্রচণ্ড ইজিলি আপনি নির্দিষ্ট টার্ম খুঁজে পেতে পারেন।

And/Or প্রয়োগে দুটি বিষয়ে পাশাপাশি সার্চ

আপনি যদি দুটি বিষয়ে সম্পর্কযুক্ত কোনো বিষয়ে সার্চ করতে চান তবে দুইটি বিষয়কে And/Or দিয়ে জয়েন করে দেওয়ার জন্য পারেন। এর ফলে গুগল সেইম সঙ্গে আপনাকে দুটি টার্মের বিভিন্ন সার্চ ফলাফল দেখাবে।

‘Windows or Linux’ লিখে অনুসন্ধান করলে গুগল আপনাকে দুইটি অপারেটিং সিস্টেমের তুলনা করে দেখাবে। কোনটি সুন্দর কিংবা কোনটি খারাপ এই বিষয়ে নানারকম আর্টিকেলগুলো সামনে নিয়ে আসবে।

নির্দিষ্ট সময়ের মধ্যে লিখনি আর্টিকেল খুঁজে পাওয়া

অনেক সময় সুনির্দিষ্ট সময়ের প্রথমে বা পরে বিভিন্ন আর্টিকেল বা অনুসন্ধান ফলাফল খুঁজে পাওয়ার চাই পরে। এক্ষেত্রেও গুগল সার্চের সুনির্দিষ্ট কয়েকটি ট্রিক রয়েছে। সার্চ বক্সে সার্চ টার্মের সাথে ‘AFTER:’ পক্ষান্তরে ‘BEFORE:’ জয়েন করে দিলে নির্দিষ্ট সময়ের প্রথমে বা পরে অনুসন্ধান রেজাল্ট দেখাবে গুগল।

যেমন: ‘How to earn money online AFTER: 2022’ লিখে সার্চ করলে ২০২২ বছরের পর এই জনিত যত আর্টিকেল লেখা হয়েছে বা সার্চ ফলাফল রয়েছে শুধু সেগুলোই দেখাবে গুগল। সেইমভাবে ‘BEFORE:‘ ব্যবহারে উল্লেখিত সময়ের পূর্বের সকল সার্চ ফলাফল সামনে নিয়ে আসবে গুগল।

নাম্বার রেঞ্জ দিয়ে সার্চ

অনেক সময় নানারকম তারিখ বা নম্বরের ভিতরে সার্চের রেজাল্ট প্রয়োজন থেকে পারে। একটি নির্দিষ্ট মূল্যের মধ্যে পণ্য খোঁজার চাই থেকে পারে প্রচুর সময়। এসব ক্ষেত্রে রয়েছে গুগলের রেঞ্জ সার্চ। রেঞ্জ সার্চের জন্য নম্বরের মাঝে আপনাকে ‘..’ প্রয়োগ করতে হবে।

যেমন ধরুন আপনি ২০০০ সাল থেকে ২০১০ সালের মধ্যে কে কে ক্রিকেট ওয়ার্ল্ডকাপ জিতেছে জানতে চান, এর বাইরে আপনার জানবার প্রয়োজন নেই। এরকম অবস্থায় আপনি এভাবে অনুসন্ধান করতে পারেন, ‘Who won the cricket world cup 2000..2010?’। এভাবে অনুসন্ধান করলে গুগল আপনাকে কেবলমাত্র এই সুনির্দিষ্ট সালের মধ্যে ওয়ার্ল্ড কাপ জেতা দলগুলোর নামই দেখাবে।

অন্যান্য অনুসন্ধান ট্রিকস

এছাড়াও গুগলের সাহায্যে সার্চ করার আরও পর্যাপ্ত ছোটখাটো হাজারো ট্রিকস রয়েছে। এরূপ আরও কিছু ট্রিকস বলে দেয়া হল সংক্ষেপেঃ

যে কোন টার্মের সংজ্ঞা পক্ষান্তরে ওয়ার্ডের আভিধানিক অর্থ জেনে নিতে আপনি এভাবে অনুসন্ধান করার জন্য পারেনঃ Define: *word* । এখানে word এর স্থানে যে কোন কিওয়ার্ড বসিয়ে দিলে গুগল সেটির সংজ্ঞাসহ আপনাকে আভিধানিক অর্থ দেখাবে উচ্চারণসহ।

যে কোন নির্দিষ্ট স্থানের আবহাওয়ার তথ্য জানতে সেই স্থানের পোস্ট কোড বা জিপ কোড লিখে সার্চ করার জন্য পারেন। যেমনঃ Weather *zip code*।

যে কোন স্থানের স্থানীয় সময় জেনে নিতে আপনি সে স্থানের নাম লিখে সার্চ করতে পারেন। যেমনঃ Time *place*

যে কোন প্রকারের মাপের কনভার্সন সহজেই করে ফেলতে পারে গুগল। উদাহরণসরূপ মাইল হতে কিলোমিটারে আনতে গুগলে অনুসন্ধান করতে পারেনঃ ‘10 miles to km’ এভাবে। এছাড়াও এ জাতীয় কনভার্সন আপনি নানারকম কারেন্সির ক্ষেত্রেও করে ফেলতে পারেন। যেমনঃ ‘10 USD to taka’।

বিভিন্ন ফ্লাইটের তথ্য আপনি গুগল থেকেই সহজে দেখতে পারেন। তাই ‘Dhaka to Dubai flight’ এভাবে সার্চ করলেই ফ্লাইটের ইনফরমেশন আপনার সম্মুখে চলে আসবে। এছাড়া গুগলে লগ ইন থাকলে ‘my flight status’ লিখে সার্চ করলে গুগল আপনার বোর্ডিং সাইডের তথ্য থেকেই আপনার ফ্লাইটের যাবতীয় কয়েকটি আপনার সামনে নিয়ে আসতে পারে।

আপনি অ্যান্ড্রয়েড ব্যবহারকারী হলে এবং গুগলে লগ ইন থাকে তাহলে ‘find my phone’ লিখে অনুসন্ধান করলে সরাসরি আপনার ফোনের লোকেশন ট্র্যাক করে দেখাবে গুগল। নিজের ফোন খুঁজে পাওয়ার দ্রুততম মাধ্যম এটি।

আপনি গুগলের মাধ্যমেই চাইলে টাইমার সেট করতে পারেন। এজন্য সার্চ বক্সে  করতে হবে ‘set timer’ বা ‘timer’ শব্দটি।

এরকম আরও অগণিত গুগল অনুসন্ধান ট্রিকস রয়েছে যা আপনার জীবনকে এইরকম সরল ও সুন্দর বানিয়ে দেওয়ার জন্য পারে। সুতরাং দৈনন্দিন অনুসন্ধান বা রিসার্চের কাজে এই অনুসন্ধান ট্রিকসের প্রয়োগ করতে পারেন আপনি।

আশা করি গুগলে ফাস্ট ও নির্ভুল তথ্য খুঁজে পেতে টিপসগুলো আপনাদের হেল্প করবে। আপনার জানা টিপস ও ট্রিকস শেয়ার করার জন্য চাইলে কমেন্টে জানানোর আবেদন রইল।

সফল ফ্রিল্যান্সার হওয়ার উপায়