ডিজিটাল মার্কেটিং কি? বা ডিজিটাল মার্কেটিং কিভাবে করতে হয় খুঁটিনাটি সকল বিষয়ে এই আর্টিকেলের মাধ্যমে বুঝতে পারবেন। সেইসাথে কিভাবে ডিজিটাল মার্কেটিং করলে আপনার ব্যবসার জন্য সফলতা বয়ে আনতে পারবেন বা এর সুবিধা গুলো কি সকল প্রশ্ন উত্তর এই আর্টিকেলের মাঝে পেয়ে যাবেন।

আধুনিক যুগের সাথে তাল মিলিয়ে ব্যবসা সহ অন্যান্য সকল কাজের জন্য ডিজিটাল মার্কেটিং এর ব্যবহার প্রতিনিয়ত বৃদ্ধি পাচ্ছে। বর্তমানের যুগ ইন্টারনেটের যুগ এখন মানুষ ঘরে বসেই তাদের প্রয়োজনীয় সকল কিছু অনলাইনের মাধ্যমে ক্রয়-বিক্রয় করার জন্য অনলাইন বা ইন্টারনেটের সাহায্য নিচ্ছে।

আপনি যদি একজন ব্যবসায়ী হয়ে থাকেন তাহলে পুরোনো দিনের ট্রেডিশনাল সিস্টেমের মার্কেটিং থেকে উঠে এসে আপনাকে ডিজিটাল মার্কেটিং এর উপর ফোকাস হতে হবে।

কেননা বর্তমান সময়ে ইন্টারনেটের যুগ। আপনি যদি এখনও ট্রেডিশনাল উপায়ে আপনার পণ্য দ্রব্যের মার্কেটিং করে বেড়ান তাহলে আপনার প্রতিদ্বন্দ্বিতার সাথে প্রতিযোগিতায় পেরে উঠতে পারবেন না।

ডিজিটাল মার্কেটিং কি?

সাধারনত আমরা যা জানি, কোন প্রোডাক্ট বা সেবার ভালো দিকগুলো তুলে ধরে মানুষের সামনে প্রচার-প্রচারণা করার মাধ্যমে বিক্রি করাকে মার্কেটিং বলা হয়।

কিন্তু তথ্যপ্রযুক্তির এই যুগে মার্কেটিং এর সিস্টেম টা একটু চেঞ্জ হয়েছে যার নাম দেয়া হয়েছে ডিজিটাল মার্কেটিং।

মার্কেটিং কি  এ বিষয়ে আমরা কমবেশি সকলেই জানি কিন্তু আধুনিক যুগে প্রযুক্তির সাথে তাল মিলিয়ে ডিজিটাল মার্কেটিং প্রতিনিয়ত বৃদ্ধি পেয়েছে।

কোন প্রোডাক্ট বা সেবার মান উন্নয়নের দিক উল্লেখ করে তথ্যপ্রযুক্তি অনলাইনের মাধ্যমে বিভিন্ন জনপ্রিয় ওয়েবসাইট বা সোশ্যাল মিডিয়াতে প্রচার-প্রচারণা বিজ্ঞাপনের মার্কেটিং করাকেই ডিজিটাল মার্কেটিং বলা হয়।

কিভাবে ডিজিটাল মার্কেটিং করবেন?

মার্কেটিং করার যেমন বিভিন্ন যাইগা থাকে ঠিক তেমনি ডিজিটাল মার্কেটিং করার জন্য নানা রকমের মাধ্যম বা প্লাটফর্ম আছে। আপনার কোম্পানি কি নিয়ে কাজ করে ঐ বিষয়টি মাথায় রেখে আপনাকে ডিজিটাল মার্কেটিং এর জন্য প্লাটফর্ম বেছে নিতে হবে। এখনকার সময়ে কিছু  জনপ্রিয়  ডিজিটাল মার্কেটিং করার প্লাটফর্ম নিয়ে কথা বলব।

১. সোশ্যাল মিডিয়া মার্কেটিং

২. গুগল এডওয়ার্ডস

৩. ইউটিউব মার্কেটিং

৪. কনটেন্ট রাইটিং

৫. সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন (এসইও)

৬. ইমেইল মার্কেটিং

৭. এফিলিয়েট মার্কেটিং

বর্তমান সময়ে এই সাতটি প্লাটফর্মে ডিজিটাল মার্কেটিং এর মাধ্যমে খুব সহজে আপনার প্রোডাক্ট বিষয়ে মার্কেটিং করার মাধ্যমে পরিচিত করে তুলতে পারবেন। এই সকল প্লাটফর্মের মাধ্যমে ফ্রি এবং পেইড ভাবে লোকজনের মাঝে আপনার কোম্পানি বা সেবার ব্যাপারে জানাতে পাড়বেন।

সোশ্যাল মিডিয়া মার্কেটিং

আধুনিক যুগে মার্কেটিং এর  জন্য সবচাইতে বড় প্ল্যাটফর্ম হচ্ছে অনলাইন জগত অর্থাৎ ইন্টারনেটের মাধ্যমে মার্কেটিং। ডিজিটাল মার্কেটিং এর জন্য সবচেয়ে বড় ইন্টারনেট মার্কেটপ্লেস হচ্ছে সোশ্যাল মিডিয়া।

একটি তথ্যমতে দেখা গিয়েছে যে পুরো বিশ্বের অর্ধেকের বেশি ফেসবুক সোশ্যাল নেটওয়ার্কের সাথে সংযুক্ত এবং বাংলাদেশের বেশির ভাগ মানুষ ফেসবুক এর সাথে পরিচিত এবং ফেসবুকে প্রতিনিয়ত কানেক্ট হচ্ছে।

সেজন্য আপনি যদি ডিজিটাল মার্কেটিং করতে চান তাহলে সোশ্যাল মিডিয়ার মাধ্যমে মার্কেটিং এর কাজ করতে পারেন।

আপনি যদি বাংলাদেশি অথবা ভারতীয় হয়ে থাকেন তাহলে ফেসবুক মার্কেটিং হতে পারে আপনার জন্য বেস্ট আইডিয়া কেননা এই ফেসবুকের ভিতর বাংলাদেশ সহ ভারতের অনেক মানুষ ব্যবহার করে।

ফ্রিতে সোশ্যাল মিডিয়া মার্কেটিং হল যেখানে আমরা টাকা ছাড়া বিভিন্ন গ্রুপ ফেসবুক আইডির মাধ্যমে কোন প্রোডাক্ট বা সেবা প্রমোট প্রাইস সম্পর্কে মানুষের মাঝে অভিহিত করাকে ফ্রি সোশ্যাল মিডিয়া মার্কেটিং বলা হয়।

এই ধরনের মার্কেটিং করা একটি ডিজিটাল মার্কেটিং এর একটি অংশ বলা হয়ে থাকে। তবে ফ্রী মার্কেটিংয়ের মাধ্যমে খুব একটা বেশি লোকের সাথে পরিচিত হওয়া যায় না তবে কিছু কিছু টেকনিক ব্যবহার করার মাধ্যমে ফ্রিতে অনেক বেশি সুবিধা পাওয়ার সম্ভাবনা থাকে।

টাকা দিয়ে ডিজিটাল মার্কেটিং করার উপায় হলো ফেসবুকে আপনি বিভিন্ন বড় বড় গ্রুপ দেখতে পাবেন যে গ্রুপগুলো প্রতিমাসে কিছু টাকার বিনিময়ে আপনার প্রোডাক্ট ওয়েবসাইট বা সেবার বিজ্ঞাপনটি দিতে পারবেন। আর এভাবে আপনার প্রোডাক্ট সেবা অথবা ওয়েবসাইট এর বিভিন্ন প্রকার প্রমোশন অফার অনেক মানুষের সাথে পৌঁছে দিতে পারবেন।

এছাড়াও ফেসবুকের ক্যাম্পেইন সিস্টেমটা রয়েছে যার মাধ্যমে আপনি খুব সহজেই নির্দিষ্ট লোকেশন, নির্দিষ্ট মানুষের বয়ষ, নির্দিষ্ট জেন্ডার এর মাঝে আপনার ওয়েবসাইট বা বিভিন্ন অফারগুলো মানুষের মাঝে পৌঁছে দিতে পারবেন।

ডিজিটাল মার্কেটিং সার্ভিস গাজীপুর আইটি