ফেসবুক অর্গানিক রিচ: আমি যখন 2016 সালে শুরু করি – কয়েকশ লাইক সহ একটি Facebook ব্যবসায়িক পেজ  আমার পোস্টগুলি একটি ভাল এক্সপোজার পেয়েছিল।

2023-এ দ্রুত এগিয়ে যান – একই ফেসবুক ব্যবসায়িক পেজ  এখন এমনকি দ্বিগুণ লাইক সহ একটি শালীন স্তরের ব্যস্ততা আনতে পারে না।

তাহলে গত কয়েক বছরে কী পরিবর্তন হয়েছে? এবং এখন জৈব নাগাল বাড়ানোর জন্য আমাদের কী করা উচিত?

ফেসবুক অর্গানিক রিচ কি

Facebook-এ অর্গানিক রিচ বলতে বোঝায় যে আপনি আপনার ব্যবসার পেজ টি  পোস্ট করার মাধ্যমে বিনামূল্যে কতজনের কাছে পৌঁছাতে পারেন।

Facebook-এ পেইড রিচ বলতে বোঝায় প্রদত্ত প্রচারের ফলে আপনি কতজনের কাছে পৌঁছাতে পারবেন। এটি অর্গানিক পৌঁছাতেও সাহায্য করতে পারে।

আপনার পোস্টের রিচ এনগেজমেন্ট হারের উপর নির্ভর করে।

এনগেজমেন্ট মানে আপনার পোস্টে কতজন লাইক, প্রতিক্রিয়া, মন্তব্য বা শেয়ার করেন।

একটি পোস্ট যত বেশি আকর্ষক, পৌঁছানো তত বেশি।

আসল বিষয়টি হল Facebook-এ এনগেজমেন্ট রেট ঊর্ধ্বমুখী হচ্ছে – মাসিক সক্রিয় ব্যবহারকারী 2022 সালের 3 ত্রৈমাসিকে 2.96 বিলিয়নে বেড়েছে, যা 2021 সালের 2.93 বিলিয়ন ছিল।

কেন ফেসবুক অর্গানিক রিচ কমছে

কারণ 1. নিউজ ফিড স্পেসের জন্য প্রতিযোগিতামূলক আরও বাণিজ্যিক সামগ্রী

ব্রায়ান বোল্যান্ডের মতে, ফেসবুকের অ্যাডভার্টাইজিং টেকনোলজির ভিপি (সেই সময়ে) – পতন শুরু হয়েছিল 2014 সালে।

প্রতিদিন আরও বেশি কন্টেন্ট তৈরি এবং শেয়ার করা হচ্ছে। ফলস্বরূপ, নিউজ ফিডে প্রতিযোগিতা – Facebook-এর সেই জায়গা যেখানে লোকেরা তাদের পরিবার, বন্ধুবান্ধব এবং ব্যবসার সামগ্রী দেখে – ক্রমবর্ধমান হচ্ছে, এবং যেকোন পোস্টের জন্য নিউজ ফিডে এক্সপোজার পাওয়া কঠিন হচ্ছে।

বিষয়বস্তুর বৃদ্ধির পাশাপাশি, লোকেরা আরও বেশি পেজ  লাইক দেয়। তাই নিউজ ফিডে প্রতিটি নতুন পেজের লাইক প্রতিযোগিতা আরও বেড়ে যায়।

কারণ 2. ফেসবুকের নিউজ ফিড অ্যালগরিদম পরিবর্তন করা 

ব্র্যান্ডগুলি 2018 সালে Facebook-এর অর্গানিক রিচের আরও গভীর হ্রাস লক্ষ্য করেছে৷

2018 সালের জানুয়ারীতে, Facebook ঘোষণা করেছে যে তারা নিউজ ফিডকে মানুষের সাথে সংযোগ করার বিষয়ে আরও বেশি এবং বিচ্ছিন্নভাবে মিডিয়া ব্যবহার করার বিষয়ে কম করার জন্য র্যাঙ্কিং পরিবর্তন করবে। এর মানে আপনি ব্র্যান্ডের চেয়ে আপনার যত্নশীল লোকদের থেকে বেশি পোস্ট দেখতে পাবেন।

ফলস্বরূপ, বিপণন বিষয়বস্তু পরিবার এবং বন্ধুদের দ্বারা বিষয়বস্তুর পিছনে একটি আসন গ্রহণ করছে – একটি মান যা Facebook বলে যে এটির কাছে এটি ছিল এবং ফিরে আসার চেষ্টা করছে৷

ভাল খবর হল আপনি এখনও এই পরিবর্তনগুলি প্রতিরোধ করতে এবং বিনামূল্যে নাগালের উপভোগ করতে অনেক কিছু করতে পারেন৷

Facebook-এ অর্গানিক পৌছানো বাড়ানোর অত্যন্ত কার্যকরী টিপ্সে যাওয়ার আগে – আসুন জেনে নেই কিভাবে Facebook-এর নিউজ ফিড অ্যালগরিদম কাজ করে।

Facebook অ্যালগরিদম সিদ্ধান্ত নেয় যে লোকেরা প্রতিবার তাদের Facebook ফিড চেক করার সময় কোন পোস্টগুলি দেখে এবং এই পোস্টগুলি কীভাবে দেখাবে৷

ফেসবুকের অ্যালগরিদম স্ট্যাটিক নয়; এর প্রকৌশলীরা ক্রমাগত এটি পরিবর্তন করছেন।

অ্যালগরিদম তার ভবিষ্যদ্বাণী করতে হাজার হাজার ডেটা পয়েন্ট ব্যবহার করে, যেমন লাইক, রিঅ্যাক্ট, কমেন্ট বা শেয়ার করার মতো র‌্যাঙ্কিং সিগন্যাল কিন্তু এতেই সীমাবদ্ধ নয়। 2006 সাল থেকে, ফেসবুক ব্যবহারকারীরা কী দেখতে চায় তার উপর নির্ভর করে, র‌্যাঙ্কিং সংকেত যুক্ত করা হয়েছে, সরানো হয়েছে এবং গুরুত্ব সমন্বয় করা হয়েছে।

2004-2009

2004 সালে যখন Facebook শুরু হয়েছিল, তখন এর অ্যালগরিদম ছিল বেশ মৌলিক।

2006 সালে, ফেসবুক নিউজফিড চালু হয়।

লাইক বোতাম সহ “ফ্যান পেজ” 2007 সালে চালু হয়েছিল

যখন 2012 চারপাশে ঘূর্ণায়মান হয়, পেজ ম্যানেজাররা শিখেছিল যে তাদের Facebook অনুরাগীদের শুধুমাত্র একটি ভগ্নাংশ (গড়ে 16%) তাদের নিউজ ফিডে তাদের Facebook পেজের পোস্ট দেখেছে।

2014 সাল নাগাদ সেই নাগাল উল্লেখযোগ্যভাবে ছোট হয়ে গেছে।

2015

Facebook যে পেজগুলোকে অত্যধিক বাণিজ্যিক কন্টেন্ট পোস্ট করেছে সেগুলোকে ডাউনর্যাঙ্ক করা শুরু করেছে। এবং ব্যবহারকারীদের একটি পৃষ্ঠার পোস্টগুলিকে তাদের ফিডে অগ্রাধিকার দেওয়ার জন্য “প্রথম দেখুন” বৈশিষ্ট্যটিও দিয়েছে৷

2016

ফেসবুক তার নিউজ ফিড অ্যালগরিদমকে আরও সামঞ্জস্য করেছে যাতে ব্যবসায়িক পৃষ্ঠাগুলির তুলনায় বন্ধু এবং পরিবারের সামগ্রীকে অগ্রাধিকার দেওয়া হয়। এছাড়াও, Facebook বেশি সময় ব্যয় করে বিষয়বস্তুকে অগ্রাধিকার দিয়েছে।

অ্যালগরিদম পরিবর্তনের কথা ঘোষণা করে ব্লগ পোস্টে, Facebook ইঞ্জিনিয়ারিং ডিরেক্টর লার্স ব্যাকস্ট্রম সতর্ক করে দিয়েছিলেন যে পেজগুলি জৈব নাগালের মধ্যে হ্রাস পেতে পারে – যা কিছু ক্ষেত্রে আগের 2% অনুমানের চেয়ে কম পৌঁছতে পারে।

2017

ফেসবুক নিউজ ফিডে কিছু বড় পরিবর্তন করেছে।

এটি ক্লাসিক লাইকের তুলনায় প্রতিক্রিয়া সহ পোস্টগুলিতে আরও সুবিধা দিতে শুরু করেছে (যেমন, হৃদয় বা দুঃখজনক মুখ)।

Facebook একটি র্যাঙ্কিং সংকেত হিসাবে সমাপ্তির হার যোগ করেছে। ফলস্বরূপ, যে ভিডিওগুলি লোকেদের শেষ পর্যন্ত দেখতে থাকে সেগুলি আরও বেশি লোককে দেখানো হয়৷

2018

ফেসবুক তার সবচেয়ে কঠিন পরীক্ষার মুখোমুখি হয়েছে – একটি ডেটা-গোপনীয়তা সংকট যা ব্যবহারকারীদের ক্ষুব্ধ করেছে।

2018 সালের জানুয়ারীতে, মার্ক জুকারবার্গ ঘোষণা করেছিলেন যে Facebook অ্যালগরিদম “কথোপকথন এবং অর্থপূর্ণ মিথস্ক্রিয়াকে উৎসাহিত করে এমন পোস্টগুলিকে অগ্রাধিকার দেবে।”

পরিবার এবং বন্ধুদের পোস্টগুলি ব্র্যান্ডের পোস্টগুলির চেয়ে বেশি গুরুত্ব দেওয়া হয়েছিল।

2019

1লা এপ্রিল, 2019-এ, Facebook ঘোষণা করেছে যে ব্যবহারকারীরা এখন দেখতে সক্ষম হবেন কেন একটি নির্দিষ্ট পোস্ট তাদের নিউজ ফিডে প্রদর্শিত হচ্ছে এবং যদি তাদের প্রোফাইল একটি নির্দিষ্ট বিজ্ঞাপনদাতাকে টার্গেট করছে তার সাথে মিল রয়েছে।

ফেসবুক এটা করবে “কেন আমি এটা দেখছি?” প্রতিটি পোস্টের উপরের ডানদিকে বোতাম।

নিউজ ফিডে “ঘনিষ্ঠ বন্ধুদের” (অর্থাৎ, যারা একে অপরকে ট্যাগ করে বা মেসেঞ্জারে মেসেজ করে সবচেয়ে বেশি ব্যস্ত থাকে) থেকে পোস্টগুলিকে অগ্রাধিকার দেওয়া হয়েছিল৷

“উচ্চ মানের এবং আসল ভিডিও” যা ব্যবহারকারীদের 1-মিনিটের চেয়ে বেশি সময় ধরে অগ্রাধিকার দেয়৷

2020

ফেসবুক ঘোষণা করেছে যে এটি ব্যবহারকারীদের অ্যালগরিদম বুঝতে এবং অ্যালগরিদমকে আরও ভাল প্রতিক্রিয়া দেওয়ার জন্য তাদের ডেটা নিয়ন্ত্রণে সহায়তা করছে।

ফেসবুক প্ল্যাটফর্মটিকে স্বচ্ছ রাখতে এবং যতটা সম্ভব ব্যবহারকারীর গোপনীয়তা রক্ষা করার জন্য প্রচেষ্টা করেছে। যাইহোক, লোকেরা তাদের গোপনীয়তা সম্পর্কে ক্রমবর্ধমানভাবে উদ্বিগ্ন হয়েছে, এবং অনেকের জন্য, “আরও প্রাসঙ্গিক বিজ্ঞাপন” একটি সার্থক ট্রেড-অফ বলে মনে হচ্ছে না।

Facebook এও ঘোষণা করেছে যে তার অ্যালগরিদম এখন ভুল তথ্য রোধ করতে এবং প্রকৃত খবর প্রচার করতে সংবাদ নিবন্ধের বিশ্বাসযোগ্যতা এবং গুণমান মূল্যায়ন করবে।

2023 সালে ফেসবুক অ্যালগরিদম কীভাবে কাজ করে

2021

ফেসবুক 4টি অ্যালগরিদম নিউজ ফিড র‌্যাঙ্কিং ফ্যাক্টর চালু করেছে

নিউজ ফিড র‌্যাঙ্কিং ফ্যাক্টরগুলি চারটি গ্রুপে বিভক্ত: ইনভেন্টরি, সিগন্যাল, ভবিষ্যদ্বাণী এবং প্রাসঙ্গিকতা স্কোর।

1.ইনভেন্টরি

ইনভেন্টরি হল দেখানোর জন্য উপলব্ধ পোস্টের মোট সংখ্যা। উদাহরণস্বরূপ, বন্ধু এবং পরিবারের পোস্ট, আপনি যোগদান করেন এমন গোষ্ঠী এবং আপনার পছন্দের পৃষ্ঠাগুলি একসাথে মোট পোস্টের সংখ্যার জন্য একটি উদাহরণ তৈরি করে৷

2.সংকেত

সিগন্যাল হল অ্যালগরিদমের একমাত্র অংশ যা আপনি একজন মার্কেটার হিসাবে নিয়ন্ত্রণ করতে পারেন। তারা দুটি বিভাগে বিভক্ত: প্যাসিভ এবং সক্রিয়।

প্যাসিভ সিগন্যাল হল অ-অ্যাক্টিভ মেট্রিক্স যেমন দেখার সময়, গল্পের ধরন এবং পোস্ট করা সময়।

সক্রিয় সংকেত হল লাইক, প্রতিক্রিয়া, শেয়ার এবং মন্তব্য সহ ব্যস্ততাকে উন্নীত করার ক্রিয়া।

সাম্প্রতিক Facebook অ্যালগরিদম পরিবর্তনগুলি অর্থপূর্ণ মিথস্ক্রিয়াগুলির উপর বেশি ফোকাস করে৷ অতএব, অ্যালগরিদম সক্রিয় সংকেতগুলির জন্য আরও বেশি ওজনের বৈশিষ্ট্যযুক্ত কারণ তারা অর্থপূর্ণ মিথস্ক্রিয়া চালায়, উদাহরণস্বরূপ: লাইক, প্রতিক্রিয়া, মন্তব্য বা ভাগ করে৷

3.ভবিষ্যদ্বাণী

ভবিষ্যদ্বাণীগুলির সাহায্যে, Facebook আপনার ফেসবুক নিউজ ফিডে আপনাকে কী দেখাতে হবে তা সিদ্ধান্ত নিতে আপনার প্রোফাইল এবং আচরণগুলি মূল্যায়ন করে৷ ভবিষ্যদ্বাণীগুলির লক্ষ্য আপনার পছন্দ এবং অপছন্দগুলি বোঝা যাতে তারা আপনাকে কেবল সেই সামগ্রীগুলি দেখায় যার সাথে আপনি জড়িত থাকতে পারেন৷

4.প্রাসঙ্গিকতা স্কোর

ফেসবুক প্রতিটি পোস্টকে একটি প্রাসঙ্গিকতা স্কোর দেয়। প্রাসঙ্গিকতা স্কোর মানে একটি নির্দিষ্ট ব্যবহারকারীর জন্য বিষয়বস্তু কতটা প্রাসঙ্গিক। বলা বাহুল্য, প্রতিটি ব্যবহারকারী একটি নির্দিষ্ট পোস্টের জন্য আলাদা স্কোর পাবেন। Facebook সম্ভবত ফিডে একটি নির্দিষ্ট ব্যবহারকারীর জন্য উচ্চ স্কোর সহ পোস্টগুলি প্রদর্শন করবে।

এই সিগন্যালগুলির বেশিরভাগের জন্য Facebook এর ব্যবহারকারীদের আচরণ ট্র্যাক করার প্রয়োজন হয়। এবং এটি আবার গোপনীয়তা বনাম ব্যক্তিগতকরণের বিতর্ককে বাধা দেয়।

তবে ফেসবুক ব্যবহারকারীদের কাছে তাদের তথ্যের বিষয়ে স্বচ্ছ থাকার চেষ্টা করছে। উদাহরণস্বরূপ, আপনার তথ্য অ্যাক্সেস করার সরঞ্জামটি ব্যবহারকারীদের কেন নির্দিষ্ট বিজ্ঞাপনগুলি দেখতে থাকে তা নির্ধারণ করতে সহায়তা করে বলে মনে করা হয়৷

কিভাবে ফেসবুক এনগেজমেন্ট বাড়ানো যায়