ফেসবুক ক্যাম্পেইন এবং কাস্টমার টার্গেটিং, আপনারা যারা ফেসবুকে ব্যবসা করছেন তারা প্রায়ই সেল বাড়ানোর জন্য জন্য বুস্টিং করে থাকেন। অথচ ঠিক উপায়ে ফেসবুক বুস্টিং করতে না পারায় আপনার টার্গেটেড কাস্টমারদের কাছে রিচ করতে পারছেন না। তাই আপনার প্রোডাক্ট ঠিকমত সেল করতে পারছেন না। আবার অনেকে লক্ষ্য অডিয়েন্স নির্ভুল করে বুস্টিং দিয়েও সেল করতে পারছেন না। আজ আপনাদের এ ব্যাপারে ফুলফিল একটি টিউটোরিয়াল দিব। এটা যদি অনুসরণ করতে পারেন তাহলে আপনি নিশ্চিতভাবে আপনার ব্যবসায় সফল হবেন।

তাছাড়া এ পোস্টে এফবি বুস্টিং শিখে কেমন করে ফ্রিলান্সিং করতে পারেন তার এবং ১টি পরিপূর্ণ গাইডলাইন দিব। পোস্ট টি ধারাবাহিক ভাবে সুবিন্যস্ত করা হয়েছে। ছাত্রদের জন্য ইন্টারনেটে আয় ও মেয়েদের ঘরে বসে  করার জন্য ফেবু বুস্টিং বেস্ট ওয়ে। কেননা এটা খুবই অল্প টাইমে শিখতে পারবেন ও কাজ এবং পেয়ে যাবেন প্রচুর। কিন্তু আপনাকে কাজ পাওয়ার জন্য প্রথমে ক্লিয়ারভাবে দক্ষ থেকে হবে।

ফেসবুকে পোস্ট বুস্ট করে কিভাবে সবচেয়ে ভাল ফলাফল পেয়ে যাবেন শুরুতে আমি আপনাদের তা দেখাব।

ফেসবুক বুস্টিং -পোস্ট

প্রথমেই জেনে রাখুন, আপনার পেজের অর্গানিক রিচ ও বুস্ট করা পোস্টের কাংখিত রিচ না হওয়ার পিছনে একমাত্র কারণ হল আপনার পেইজটি নির্ভুলভাবে অপটিমাইজ করতে পারেন নাই। আমি একটা পোস্টে বিস্তারিত আলোচনা করেছি। ফেসবুক পেজ খোলার নিয়ম, এ পোস্ট টি দেখে আপনার পেজটি সঠিকভাবে অপ্টিমাইজ করে নিন।

আপনি যদি আপনার এড সুন্দরভাবে ডিজাইন করতে না পারেন, তাহলে কখনোই বুস্টিং করে কাঙ্ক্ষিত ফলাফল পাবেন না। সুন্দরভাবে ডিজাইন করতে হলে আপনাকে গ্রাফিক ডিজাইন জানতে হবে। তাই আমাদের ১টি গ্রাফিক ডিজাইন কোর্স আছে, যা আপনি ফ্রি ডাউনলোড করে ডিজাইন শিখতে পারবেন। প্রার্থনা করি এটা আপনার জন্য খুবই সহায়ক হবে।

স্টেপ১ঃ ফেসবুক ব্যবসা মেনেজার পেইজে যান

Facebook Business Suite এ লিংকে ক্লিক করে অথবা গুগলে সার্চ করে ফেসবুক বিজনেস ম্যানেজার পেইজে যান। লেফট সাইডবার এ Ads বাটনে ক্লিক করে Ad Center পেইজে যান। অতঃপর Create Ad বাটনে ক্লিক করুন।

এখান হতে Boost a post বাটনে ক্লিক করুন। নিচের ফটোর মত অন্য কোনো পপ-আপ উইন্ডো চলে আসবে।

select post

এখানে আপনি আপনার পেইজে পোস্ট করা সবগুলো পোস্ট দেখতে পাবেন। এখান থেকে সিলেক্ট করুন আপনি কোন পোস্টটি বুস্ট করতে চান। Boost post বাটনে ক্লিক করুন। আমার ক্ষেত্রে আমি ১ম পোস্ট টি সিলেক্ট করলাম। নিচের ছবির মত ইন্টারফেস আসবে।

post boost

স্টেপ২ঃ অবজেক্টিভ বা গোল সেট করুন

আপনি যে পোস্ট বুস্ট করছেন তার উদ্দ্যেশ্য সেট করুন। এইখানে ৩টি অপশন আছে।

Automatic: আপনার সেটিংসের উপর কেন্দ্র করে ফেসবুককে সবচেয়ে প্রাসঙ্গিক ফোকাস নির্বাচন করতে দিন। নিশ্চয়ই আপনি এটা এফবির হাতে দিবেন না।

Get more people to react, comment and share: আপনি যদি আপনার পোস্টে বেশি পরিমাণে লাইক, কমেন্ট শেয়ার চান তাহলে এটি নির্ধারণ করুন। আমার ক্ষেত্রে আমি এটি নির্ধারণ করব কারন আমার এই পোস্টে আমি শাড়ি বিক্রি করছি। এতে করে আমি আমার কাস্টমারদের কাছে বেশি রিচ করতে পারব।

Connect and chat with potential customers: আপনি যদি শুধুমাত্র আপনার সম্ভাব্য কাস্টমারদের কাছ থেকে অধিক পরিমাণে মেসেজ পেতে চান তাহলে আপনি এটা নির্ধারণ করতে পারেন। যদিও এটা ব্যায়বহুল। এটা না নির্ধারণ করাই বেটার। কেননা যারা আপনার পোস্টে কমেন্ট করবে আপনি মেসেজ দিয়ে তাদেরকে ইনবক্সে নিয়ে আসতে পারবেন।

তাছাড়া আপনি Post Button এড করবেন। এখানে সেন্ড বার্তা বাটন এড করার ফলে আপনার কাস্টমাররা ভীষণ সহজে আপনার সঙ্গে ইনবক্সে কন্টাক্ট করতে পারবে। আরো দুটি অপশন রয়েছে বাটনে। আপনি চাইলে WhatsApp messege এ এবং নিতে পারেন পক্ষান্তরে কোন বাটন এড না করলেও পারবেন। এটি প্রকৃতপক্ষে অবলম্বন করছে আপনার ব্যবসা স্ট্র্যটেজির উপর।

আবার আপনি যখন লাইক, কমেন্ট, শেয়ারের জন্য বুস্ট করবেন তখন আপনার কাস্টমার সব পাবলিক্যালি শো হবে। আপনি এটিও চাইতে পারেন যেন আপনার কাস্টমারদের আর কেউ টার্গেট করতে না পারে। সেক্ষেত্রে আপনাকে একটু স্মরণ করে বুস্ট করতে হবে। আশা করছি বুঝতে পেরেছেন বুস্টিং এর অবজেক্টিভ সেট করা কতটা গুরুত্বপূর্ণ।

আমার পোস্টের জন্য আমি সেন্ড বার্তা বাটন টি রাখছি। আপনি নিশ্চয়ই ওয়েলকাম মেসেজটি কাস্টমাইজ করে দিবেন। কেউ আপনাকে বার্তা দিলে ফেবু অটোমেটিক সে মেসেজটি রিপ্লাই দিবে।

স্টেপ৩ঃ অডিয়েন্স বা আপনার কাস্টমার লক্ষ্য করুন

স্টেপ ২ কমপ্লিট হলে একটু পাদদেশে অডিয়েন্সে আসুন। এখানে দেখতে পাবেন Create new audience অপশন টি আছে। ক্লিক করুন

audience create

যেকোন ১টি নাম দিন আপনার সুবিধামত। জেন্ডার নির্ধারণ করুন। আপনার প্রোডাক্ট ফিমেইল হলে শুধুমাত্র ফিমেইল নির্ধারণ করুন। অতঃপর বয়স ১৮-৪০ রাখুন। তবে অবশ্যই ১৮ এর নিচে দিবেন না। অতঃপর আসুন লোকেশনে।

Search locations এ ক্লিক করুন। এই সময়ে আপনার ইচ্ছামত লোকেশন সেট করুন। আপনি যদি কোন সুনির্দিষ্ট এড়িয়াতে বিজনেস করেন তাহলে কেবল সেই এড়িয়া টি নির্ধারণ করবেন। আমি আমার বুস্ট সারাদেশে রান করাতে চাই। এটি দেখুন তাহলে আপনার জন্য সহজ হবে।

location

আমি চাইলে এখানে শুধুমাত্র বাংলাদেশ সিলেক্ট করে দিতে পারতাম। কিন্তু বাংলাদেশের সব জায়গার লোকেরা আমার প্রোডাক্ট নিবে না। যারা শুধুমাত্র বিভাগীয় এরিয়ায় বা মফসসলে থাকে তারা ই আমার কাস্টমার। তাই আমি প্রত্যেকটি বিভাগীয় এলাকা নির্ধারণ করে তাকে কেন্দ্র করে  কিলোমিটার পর্যন্ত আমার কাস্টমার থাকতে পারে তা নির্ধারণ করে দিব।

লোকেশন সেট করা হয়ে গেলে নিচে যাবেন। দেখতে পারবেন ডিটেইলড টার্গেটিং লেখা আছে। শুরুতে Include people who match এইখানে আপনি নির্ধারণ করে দিবেন শুধুমাত্র ওই লোকগুলোর সামনেই আপনার পোস্ট যাবে। সার্চ আইকন টি ক্লিক করে টাইপ করবেন আর ইন্টারেস্ট চলে আসবে এখান হতে যা যা নির্ধারণ করা চাই সব কর্তৃক দিবেন।

তারপরে রয়েছে Exclude মানে আপনি কাদেরকে বাদ দিতে চাইছেন ও Narrow Audience. এখানে আপনি পর্যাপ্ত কিছুই নির্ধারণ করে দিতে পারবেন। যেমন Narrow Audience এই আপনি সিলেক্ট করে দেওয়ার জন্য পারবেন যারা Single কিংবা In a relationship আছে আপনার পোস্ট কেবল তাদের নিকট যাবে।

স্টেপ৪ঃ বাজেট ও ডিউরেশন বা কতদিন বুস্ট চালাবেন তা নির্ভুল করুন

budget

এখানে আপনি আপনার ইচ্ছামত বরাদ্দ ঠিক করুন। আমি ১০$ ও ৪ দিন সিলেক্ট করেছি। ৪দিনের বুস্টিং এ সর্বাপেক্ষা ভাল ফলাফল পাওয়া যায়। আপনি চাইলে আরো বেশিদিনের জন্য আরো বরাদ্দ বৃদ্ধি করিয়ে বুস্ট করতে পারেন।

এবার সবকিছু চেক করে এড প্রিভিও ভালমত দেখে Boost বাটনে ক্লিক করুন।

তারপরে আপনাকে পেমেন্ট মেথড যুক্ত করতে হবে। এটা আপনারা করতে পারবেন। এতে কোন সমস্যা হবে না।

payment

এরপর এড সাবমিট করা হয়ে গেলে এফবি এটি রিভিও করবে। তার ১ ঘন্টার ভিতরে আপনার বুস্ট একটিভ হয়ে যাবে।

Conclusion

তাহলে ফেবু বুস্টিং কেমনে করবেন তা অবশ্যই বুঝেছেন। পরের পোস্টে থাকবে কেমনে আপনার বুস্টিং এর সাকসেস রেট সিলেক্ট করবেন ও সেল বাড়াবেন। ও তার পরবর্তী পোস্ট গুলোতে থাকবে আর কি কি প্রক্রিয়ায় বুস্টিং করতে হয়, ফ্রিলান্সিং করতে আর কি কি শিখতে হবে সবকিছুই। এ ব্যাপারে নিশ্চয়ই কমেন্টে আপনার মতামত জানাবেন।

ফেসবুক বিজনেস ম্যানেজার একাউন্ট খোলার নিয়ম