ফেসবুক ব্রান্ড কোলাবস কি? ফেসবুক থেকে আয়৷। কথাটা অনেকের কাছে অবিশ্বাস্য হলেও সত্য এই যে, খুটিনাটি আমরা প্রতিনিয়ত সোস্যাল মিডিয়ার বাইরের ধাপটা ব্যাহার করে আসছি৷ 

অথচ আমরা জানি না এর অন্তর্নিহিত বিষয়গুলো যেমন ফেসবুক ব্যবসা ম্যানেজার,  ক্রিয়েটর স্টুডিও, অ্যাপ ম্যানেজার এবং প্রসঙ্গিক বিষয়গুলো সাথে ফেসবুকের নতুন একটি প্ল্যাটফরম যুক্ত রয়েছে সেটা হল  ব্রান্ড কলাবস ম্যানেজার। আর এটা এফবি কোম্পানি হতে টাকা আয় করার এটি একমাত্র বিশ্বাসী প্ল্যাটফর্ম যেখানে ইউজাররা তাদের ইচ্ছাধীন ইচ্ছায় তৈরিকৃত পেজ বা গ্রুপে শর্তসাপেক্ষে মনিটাইজ করে ইনকাম করতে পারবে।

যেহেতু টাকা  করার চিন্তাভাবনা করে আসছেন সেহেতু অবশ্যই আপনাকে জানতে হবে জিনিসটি প্রকৃতপক্ষে কি?

ফেসবুক ব্র্যান্ড কোলাবস ম্যানেজার হ’ল একটি নব ও ছোট মার্কেটপ্লেস টুল যা ক্রিয়েটর ও ইনফ্লুয়েন্সরদের নিকট  সহজেই তাদের ব্র্যান্ডগুলির সঙ্গে যোগাযোগ, এবং পরিচিতি পৌছানোর বিষয়গুলো ভাগ করে।  ও ব্র্যান্ডের অংশীদারদের খোজ করতে সহায়তা করে, যা তাদের ব্যাবহারকারিদের সঙ্গে নিম্নলিখিত ভাবে ফলো করে।

এটি একটি  সরঞ্জাম যা ক্রিয়েটরদেরকে তাদের অংশীদারি দায়ীত্ব পরিচালনা করতে দেয়। তবে প্রশ্ম থেকে পারে এগুলা আবার কিরকম ব্রান্ড? মনে করুন ফেসবুক নামটা, এটা তবুও বহুত সনামধন্য একটা যোগাযোগ মাধ্যম, জন্মের শুরুতেই অথচ এটি ব্রান্ড বলা হয়ে থাকে আখ্যায়িত হয়নি, কর্মের ফলে ধীরে ধীরে ব্রান্ডে পরিনত হয়েছে। আর তারা আদার্স এজেন্সি বা সংস্থার সঙ্গে জড়িত হয়ে তাদেরকে নামিদামি করেছে৷ এইজন্য এটা একটা ব্রান্ড নাম৷ আর এইভাবে প্রচুর ব্রান্ড থাকতে পারে যার সাথে আপনি আপনার প্লাটফ্রম দিয়ে পার্টনারশিপ করতে পারবেন যাহার সুযোগ আপনাকে ফেসবুক করে দিবে৷ 

এই প্রক্রিয়ার দ্বারা সুনির্দিষ্ট ব্রান্ডগুলো এক হয়ে কিছু বিজ্ঞাপন, পোস্ট ট্যাগ,ভিডিও ইন এ্যাড সিস্টেম৷  ইন্সট্যান্ট আর্টিকেল ইত্যাদি আপনার প্লাটফর্মের উপর প্রকাশ করবে। যা আপনার ব্যাবহারকরিরা স্বয়ংক্রিয়ভাবে দেখতে পাবে৷ ও ব্রান্ডগুলোর কাজ সম্মন্ধে অবহিত হবে৷ আর এ কাজ ফেসবুক ব্রান্ড কলাব নিজেই করে নিবে৷ বিনিময়ে আপনাকে কিছু অর্থ দিবে। 

আগেকার সময়ে ফেসবুক পেজ দিয়েই কেবল এইটি করা যেতো৷ তবুও সময়ের বদৌলতে এটি অধুনা ফেসবুক গ্রুপেও এভেইলএভেল।যেনে গ্রহন করুন কি কি শর্তশাপেক্ষে আপনি এ ব্রান্ড কলাবসের সঙ্গে যুক্ত থেকে পারবেন।

অবশ্যই আপনাকে ফেসবুকের ব্র্যান্ডেড সামগ্রী নীতিগুলি মেনে চলতে হবে, এবং ফেসবুক পার্টনার মনিটাইজেশন পলিসির সাথে আপনার আপনার প্লাটফ্রমের অভিন্নতা থাকতে হবে৷ উদাহরণসরূপ ফেসবুক পেইজের ক্ষেত্রে নিচের একটি বিষয়ের সঙ্গে সামঞ্জস্যতা থাকতে হবে। 

1,000 জন অনুসরণকারী পরিমান থাকতে হবে কমপক্ষে। অথবা, 

15,000 পোস্ট এংগেজমেন্ট থাকতে হবে গত 60 দিনে, যেগুলো লোকেরা আপনার পোস্টগুলিতে লাইক কমেন্ট এবং শেয়ার করার কারনে হয়েছে। অথবা,

180,000 মিনিট পোস্ট ভিউ  শেষ ৬০ দিনে। অথবা 

গত 60 দিনের ভিতরে মিনিমাম 1থেকে 3 মিনিটের ভিডিওর জন্য 30,000  মিনিট অরগানিক ভিউ থাকতে হবে। 

ফেসবুক গ্রুপের ক্ষেত্রেঃ 

১ হাজার মেম্বার থাকতে হবে + নিশ্চয়ই গ্রুপ প্রাইভেসি পাবলিক থেকে হবে। 

এগুলার থাকলেই আপনি ব্রান্ড কলাবস ম্যানেজারে গিয়ে মনিটাইজেশনের অ্যাপ্লাই করতে পারবেন। একারণে নিশ্চয়ই আপনাকে নির্ধারিত প্লাটফর্মের এডমিন থেকে হবে।

আপনি যদি একের অধিক পেইজের এডমিন হন তাহলে আপনি আপনার যোগ্যতা যাচাই করতে পারেন ফেসবুক অফিসিয়াল ব্রান্ড কলাব ম্যানেজারে গিয়া।এবং অ্যাপ্লাই করতে পারেন এই ইউআরএল এ ক্লিক করে৷। 

ধন্যবাদ, সময় কর্তৃক আমার ব্লগ পোস্ট টি পড়ার জন্য৷

ফেসবুক গ্রুপ বড় করার উপায় 2022