ভিজিটর চেকার টুলস : আমরা যারা ডিজিটাল মার্কেটিং ওয়েবসাইট এর নানারকম  কাজ করে থাকি তাঁদের প্রায় সময়ই প্রতিযোগী রিসার্স করার জন্য হয়। এই রিসার্সসের সেরা ১টি হচ্ছে কি সংখ্যা প্রতিযোগী এর ওয়েবসাইটে ভিজিটর তার একটা আইডিয়া নেওয়া।

কম্পিটিটর রিসার্সের জন্য টুলসের কোন বিকল্প নেই, প্রয়োজন ভেদে ভিন্ন ভিন্ন টুলস রয়েছে কিন্তু দুঃখের বিষয় হচ্ছে এই মুহূর্তে বাজারে যত বেশ ভালো টুলসগুলো রয়েছে তা অধিকাংশই পেইড। 

একজন নতুন যে মাত্র আধুনিক প্রচার শেখা আরম্ভ করেছে প্রথমেই  অথচ তার পক্ষে  টুলস খরিদ সম্ভব না।  টুলস ছাড়া কাজ চালানোও মুশকিল, উপায় কি তাহলে ? উপায় হলো , বাজারে যেমন পেইড টুলস আছে, তেমনি ঈষৎ কয়েকটি সংখ্যক ফ্রি টুলস ও রয়েছে। 

আপনাকে ১০০% একুরেইট ডাটা দিবে না ফ্রি এই টুলসগুলো  , আবার অনেক কয়েকটি  ফ্রিতেও দিবে না কিন্তু কাজ চালানোর মতো হবে। এইখানে একটি বিষয় লক্ষণীয় ১০০% একুইরেট ডাটা কোন পেইড টুলস ও প্রভাইড করেনা, টুলস শুধুমাত্র একটা এভারেজ আইডিয়া দেয় মাত্র। তবে পেইড টুলস এর অ্যাডভান্টেজ হচ্ছে এখানে সব কয়েকটি সহজে এক্সসেস করা যায়, একটা টুলস থেকেই মাল্টিপল কাজ করা যায়, সমস্যায় সমর্থন পাওয়া যায়, যেটা হয়তো সব ফ্রি টুলস দিয়ে সম্ভব হবে না।

তো যাইহোক আধুনিক মার্কেটপ্লেসে যে ভালো ফ্রি টুলসগুলোতে রয়েছে তার মধ্যে অন্যতম একটি হলো সিমিলার ওয়েব ভিজিটর চেকার টুলস  (Similarweb)। আজকে আমরা কথা বলবো Similarweb নিয়ে এবং দেখবো কিভাবে সিমিলার ওয়েব দিয়ে আপনার প্রতিযোগী এর ওয়েব সাইটের ভিজিটর সম্পর্কে আইডিয়া নিবেন।

সিমিলার ওয়েব (Similarweb)

Similarweb হচ্ছে ১টি ওয়েব এনালাইটিক্স টুলস, ২০০৭ সাল হতে বিগত ১৫ বছর যাবত তারা বাজারে সেবা প্রদান করে আসছে। ছোট হতে মাঝারি সাইজের বিজনেস কে আধুনিক ইনটেলিজেন্স সেবা প্রদান করাই তাদের প্রধান উদ্দেশ্য। উইকিপিডিয়ার ১টি তথ্য অনুযায়ী ২০২০ সালে তাদের রেভিনিউ ছিলো প্রায় ৯৩.৫ মিলিয়ন ডলার 😵

Similarweb দিয়ে কিভাবে পরিদর্শক চেক করবেন?

প্রথমে এই লিঙ্ক হতে Similarweb এর এক্সটেনশনটি আপনার ব্রাউজারে এড করে নিন।

এরপর যে কোন ওয়েবসাইটে গিয়ে সিমিলার ওয়েব এক্সটেনশনটি ওপেন করুন। নিচের ছবির মতো এমনটি দেখতে পারবেন, যেমন আমি Backlinko এর ওয়েবসাইটে গিয়ে Similarweb Extension টি ওপেন করেছি।

পিকচারে টার্গেট করুন আমি চিহ্নিত করে দিয়েছি ( Monthly Visits 1.20M ) অর্থাৎ Backlinko এর ওয়েবসাইটে প্রতিমাসে ১.২০ মিলিয়ন ব্যক্তি ভিজিট করে। মান্থলি পরিদর্শক ছাড়াও আরো যে ইনফরমেশনগুলো সিমিলার ওয়েব দিয়ে যাচাই করতে পারবেন সেগুলো হলো:

  • গ্লোবাল র‌্যাঙ্ক
  • কান্ট্রি র‌্যাঙ্ক
  • নীশভিত্তিক ক্যাটাগরি র‌্যাঙ্ক
  • গত ৬ মাসের ট্রাফিক গ্রাফ
  • বাউন্স রেট
  • প্রতি পেজ ভিজিট রেট
  • এভারেজ ভিজিটর ডিউরেশন
  • লোকেশন জিওগ্রাফি
  • টপ কান্ট্রি ভিজিটর
  • ট্রাফিক ডিভাইস
  • ট্রাফিক সোর্স

কিন্তু এখানে কিছু কথা আছে, প্রথমত Similarweb যে ডাটা দিবে আমি আবারো বলছি তা ১০০% একুইরেট ডাটা না, এটি যাস্ট একটা এভারেজ আইডিয়া মাত্র। আমি পারসোনালি দেখেছি মান্থলি ভিজিটরের ক্ষেত্রে সিমিলার ওয়েব যে ডাটা প্রদান করে বাস্তবে রিয়েল পরিদর্শক তার থেকেও অধিক হয়। আরো একটা বিষয় খেয়াল রাখবেন, ছোট ওয়েবসাইটের ক্ষেত্রে সিমিলার ওয়েব ডাটা শো করেনা, ওয়েবসাইটের সর্বনিম্ন ভিজিটর ১০ হাজার + হতে হবে অথবা ওয়েবসাইটটি মোটামুটি জনপ্রিয় থেকে হবে তাহলেই ডাটা শো করবে।-

ব্লগিং এর জন্য সেরা ৫ টি ওয়ার্ডপ্রেস থিম