ফেসবুক ইনস্ট্যান্ট আর্টিকেল কি? ফেসবুক আয় করার মাধ্যম গুলোর ভিতরে ইন্সট্যান্ট আর্টিকেল অন্যতম। আজকের ইনফোটিতে What is Facebook Instant Articles: ফেসবুক ইনস্ট্যান্ট আর্টিকেল কি? এ বিষয়ে মুল্যবান তথ্য তুলে ধরা হলো। আমরা জানি পৃথিবীর সর্বাপেক্ষা বিশাল সামাজিক যোগাযোগ মাধ্যম হচ্ছে ফেসবুক। আর এ ফেসবুক কে ঘিরে তৈরি করে ওঠেছে অনেক প্রকারের ব্যবসা। ফেসবুকও ইনকাম করার সুযোগ দিচ্ছে ওয়েবসাইট মালিকদের।

ফেসবুক ইন্সট্যান্স আর্টিকেল ফেসবুক থেকে আয় করার একটি অন্যতম মাধ্যম। কেবল খোজ-খবর মাধ্যম নয় কন্টেনভিত্তিক যে কোন ওয়েব সইটের মালিক ফেসবুক ইন্সট্যান্ট আর্টিকেল জয়েন করে ইনকাম করতে পারেন।

ফেসবুক ইনস্ট্যান্ট আর্টিকেল কি?

শুধু মাত্র বার্তা মাধ্যম ওয়েবসাইট নয়, কন্টেনভিত্তিক যে কোন ওয়েবসাইট পরিচালনার  দিবে বিশ্বির সবচেয়ে বড় সোশ্যাল যোগাযোগ মাধ্যম এ টেক জায়ান্ট কোম্পানীটি।

ফেসবুকের সনামধন্য একটি টুল হলো ইনস্ট্যান্ট আর্টিকেল। এ টুলটির সাহায্যে ওয়েবসাইট পোস্টগুলো ফেসবুক দ্রুত গতিতে শেয়ার ও লোডিং হবে। ফলে ফেসবুক ব্যবহারকারীদে টাইম অপব্যবহার রোধ হবে।

ফেসবুকের ভাষায় বিদ্যুতের গতিতে আর্টিকেল লোড হবে এই টুলটির সাহায্যে। ফলে ফেসবুক ইউজার আপনার সাইটের আর্টিকেল পড়তে স্বাচ্ছন্দবোধ করবে। শুধুমাত্র তাই নয় এই সেবা ইউজারকে ফেসবুক অর্থও দিবে।

আরো খোলসা করে  যায় এভাবে, মনে করুন আপনার একটি ওয়েবসাইট ও একটি ফেসবুক পেজ আছে। ওয়েবসাইটের আর্টিকেলগুলো ফেসবুক পেজ এ শেয়ার করে থাকেন।

এখন আপনি যদি ফেসবুকের ইনস্ট্যান্ট আর্টিকেল টুলটি ইউজ করেন, তাহলে স্বয়ংকিয়ভাবে আপনার ওয়েবসাইটের আর্টিকেল ফেসবুকে শেয়ার হবে এবং ইউজার ক্লিক করার সঙ্গে সাথে খুবই দ্রুত ফেসবুকেই আর্টিকেলটি লোড হবে।

ব্যবহারকারীকে আপনার ওয়েবসাইটে আসতে হবে না।

কেন ফেসবুক কর্তপক্ষ এই ফিচারটি শুরু করেছে?

নিজেদের সোশাল গণমাধ্যম প্লাটফর্মে ব্যবহারকারীদের আরো বহু টাইম ধরে রাখতে, ফাস্ট ওয়েবসাইটে প্রবেশ করতে, নিউজ পক্ষান্তরে কন্টেনভিত্তিক ওয়েবসাইটগুলোকে ফেসবুক মুখী হওয়া, বিজ্ঞাপনদাতার টার্গেটকৃত লোকজন ধরা ও ওয়েবসাইট মালিকদের সাথে লভ্যাংশ শেয়ার করার জন্য ফেসবুক এ ফিচার আরম্ভ করেছে।

ফেসবুকের এ ফিচার স্বীকার করে আপনার কার্যালয় পরিচালনার খরচসহ শ্রমিক বেতন ও আদার্স ব্যায় বহন করে নিতে পারেন।

মূলত ফেসবুক চায় যাতে ইউজাররা ফেসবুকে  অধিক সময় খরচা করে এবং সোশ্যাল যোগাযোগ রক্ষা করার পরও যেন তাদের প্রয়োজনীয় তথ্য ফেসবুক থেকেই নিতে পারে।

বর্তমানে ফেসবুক শুধু যোগাযোগ এবং বিনোদন নয় ইন্টারনেটের প্রায় সবকিছুই সেবা চলে এসেছে। ব্যবসার ক্ষেত্র পরিমাণে ফেসবুক দিন দিন এগিয়ে যাচ্ছে। বিশেষ করে আমাদের কান্ট্রিতে ফেসবুক মার্কেটিং ব্যবসার জন্য বৃহৎ ভুমিকা রাখছে।

ফেসবুকের ইন্সট্যান্ট ফিচার পেতে কি কি প্রয়োজন?

* আপনার সাইটের জন্য একটি ফেসবুক পেজ সৃষ্টি করে নিতে হবে। (বর্তমান টাইমে নিউ পেজ এ ইন্সট্যান্ট আর্টিকেল জয়েন করা অনেকটা কঠিন হয়ে গেছে। তবে পুরানা পেজ হলে সহজেই একটিভ হয়ে যায়।)

* ওয়েবসাইটে নিয়মিত লেখা পাবলিশ করতে হবে।

* ফেসবুক ইন্সট্যান্ট ওয়ার্ডপ্রেস প্লাগিন প্রয়োজন হবে। (ওয়ার্ডপ্রেস এর ক্ষেত্রে)

* আপনার ব্যাংক একাউন্ট প্রয়োজন হবে। আপনার অর্জিত আয় এই ব্যাংক একাউন্টে প্রদান করা হবে।

ফিচারের সুবিধাসমূহ কি কি?

এই ফিচারটি ফেসবুক ব্যবহারকারীদের খুবই সুন্দর এক্সপেরিয়েন্স দেয়।এই ফিচারের মাধ্যমে ফেসবুকে শেয়ার করা পোস্টের কোন লিংক ক্লিক করে একজন ব্যবহারকারী বুঝতেই পারবে না যে, সাইটের কনটেন্ট ওপেন করছে।

এত ফাস্ট লোড হবে যে, মনে হবে ডিভাইসে সেভ করা কোন ডকুমেন্ট ওপেন হচ্ছে। এই ফিচারের সুবিধাগুলো হচ্ছে-

** আর্টিকেল একান্ত দ্রুত লোড হওয়া। (ফেসবুকের ল্যাংগুয়েজে ঝরের গতিতে লোড হবে)

** আর্টিকেল ক্যাস থাকবে ফলে পুনঃরায় লোড হওয়ার জন্য ক্যাস হতে লোড হবে।

** ফেসবুক পেজ এ আর্টিকেলের স্ট্যাটিকস পওয়া যাবে।

** মনিটাইজেশন জয়েন করে  করার জন্য পারবেন।

ইন্সট্যান্ট আর্টিকেলের কিছু অসুবিধা

ইন্সট্যান্ট আর্টিকেলের অনেক অ্যাডভান্টেজ থাকলেও কিছু অসুবিধা রয়েছে। যেমন- সাইটের উইজেট, ওয়ার্ডপ্রেস অনেক শর্টকোড এতে কাজ করে না।

যে আর্টিকেল গুলোতে অধ্যাধিক পিকচার অথবা ভিডিও জয়েন থাকে সে ওয়েবসাইটে ফেসবুকের এ ফিচার তেমন ভাল ফল বয়ে আনে না।

মূল সাইটের পরিদর্শক  যাবে তবে ওয়েবসাইটের র‌্যাঙ্ক কমবে না।

যদিও ওয়েবসাইটে ইন্সট্যান্ট আর্টিকেল ফাস্ট লোড হয়ে যায় ও এটি যুক্ত করে ইনকাম করা যায় তা সত্ত্বেও তা সকল সাইটের জন্য সুফল বয়ে আনে না।

আপনার সাইট যদি টিউটোরিয়াল বিষয় হয়। যেখানে আপনি প্রচুর ফটো ও ভিডিও শেয়ার করে থাকেন। এরকম সাইটে ইন্সট্যান্ট আর্টিকেল জয়েন করা সুবিধাজনক নয়।

কেননা সকল ফটো বা ভিডিও অলওয়েজ ভালমত কাজ করে না। এছাড়া উইজেট ও শর্টকোড ইন্সট্যান্ট আর্টিকেলে ঠিকমত কাজ করে না।

তাই আপনার ওয়েবসাইটে যদি ছবি অথবা ভিডিও গুরুত্বপূর্ণ অথবা মূখ্য ব্যপার না হয়ে থাকে তাহলে ফেসবুকের এই ফিচারটি আপনার জন্য সুবিধাজনক।

সাধারণত বার্তা টাইপের সাইটগুলোতে ইন্সট্যান্ট আর্টিকেল ইউজ করা হয়ে থাকে।

যেভাবে শুরু হয় ইন্সট্যান্ট আর্টিকেল সুবিধা

অনেক অনলাইন ব্যবহারকারী খোজ-খবর মাধ্যমের সাথে যুক্ত থেকে চায়। এজন্য তারা ফেসবুক হতে বেড়িয়ে নানারকম সংবাদ মাধ্যমের সাইটে প্রবেশ করে।

সংবাদ মাধ্যমে ব্যবহারকারীর ঝোঁক দেখে ফেসবুকও খবরের সাথে যুক্ত হওয়ার চেষ্ঠা অব্যাহত রাখে।

২০১৫ সালে ফেসবুক এর প্রতিষ্ঠাতা মার্ক জাগারবার্গ বেশ কয়েকটি খবর মাধ্যমকে নিউজের লিংক ফেসবুক হোস্টিং সার্ভিস নিতে সরাসরি ভাবে প্রস্তাব দেন।

তখন নাম করা কতিপয় বার্তা মাধ্যম ফেসবুকে সরাসরি ইন্সট্যান্ট আর্টিকেলের সুযোগ পায়।

এরপর ২০১৬ সালে ১২ এপ্রিল ফেসবুবের এই সেবাটি সবার জন্য উন্মুক্ত করা হয়। শুরুতেই কপিরাইট গুহণ করলেও অধুনা আর অ্যাপ্রুভ দেয় না এবং পূর্বের গুলো বাতিল করে দিয়েছে ফেসবুক কর্তৃপক্ষ।

ফেসবুকের এ সেবাটি মূলত মুঠোফোন ফোন থেকে ইন্টারনেট ব্যবহারকারীর অভিজ্ঞতা বদলে দেওয়ার জন্যই।

অন্য যেকোন সময়ের চেয়ে ফাস্ট গতিতে ( ফেসবুক এর ভাষায় বিদ্যুতের গতিতে) যে কোন খবর পড়তে পারবেন একজন ব্যবহারকারী। নাম শুনেই বুঝা যাচ্ছে এই ফিচারটির মূল বৈশিষ্ট হলো তাৎক্ষনিকতা।

অর্থাৎ কোন ইউজার পছন্দমত কোন সংবাদের লিংকে ক্লিক করা মাত্রই একটানা নিউজটি ফেসবুকে ফাস্ট লোড হবে তা সত্ত্বেও খবরের সাইটটি লোড হবে না।

কিভাবে বুঝা যাবে Facebook Instant Articles কি না?

ফেসবুকে ইন্সট্যান্ট আর্টিকেল কিনা তা জানা যাবে সহজেই।কোন কনটেন্ট ইন্সট্যান্ট আর্টিকেলের সাথে যুক্ত কিনা তা সহজেই নির্ণয় করার জন্য লক্ষ করুন শেয়ার করা লিংকের ডানপাশে বিদ্যুতের মত (থাম্বারবোল্ড) চিহ্ন দেখায় কিনা?

ফেসবুকের এই ফিচার জয়েন করা আর্টিকেল গুলো ক্লিক করার সাথে সঙ্গে অতিশয় ফাস্ট লোড হবে। বুঝায় যাবে না যে, ইন্টারনেট হতে লোড হলো না মোবাইলের কোন সেভ করা কনটেন্ট ওপেন হচ্ছে।

ইন্সট্যান্ট আর্টিকেলগুলোর লিংকের সাইডে বিদ্যুতের মত (থাম্বারবোল্ড) চিহ্ন দেখা যাবে। ফলে আপনি লিংকটি দেখেয় বুঝতে পারবেন এটা ইন্সট্যান্ট আর্টিকেল।

ইন্সট্যান্ট আর্টিকেল চালু করার নিয়ম

সহজ কতিপয় স্তর সমাপ্ত করে ইন্সট্যান্ট আর্টিকেল শুরু করার জন্য পারেন। এটি শুরু করার জন্য আপনার ১টি ফেসবুক পেজ থাকা লাগবে।

সাইন আপ করার পর আপনার একাউন্ট টি একটিভ হওয়ার জন্য কয়েকটি সময় দেওয়ার জন্য হবে। ফেসবুক রিভিউ করে জানিয়ে দিবে এই ফিচারটি আপনার জন্য প্রয়োগ-যোগ্য কিনা।

ইন্সট্যান্ট আর্টিকেল চালু করার ধাপসমূহঃ

এক: এ ফিচারের জন্য সাইন আপ করার জন্য https://instantarticles.fb.com/ এই লিংকে ক্লিক করুন। ফেসবুক আপনাকে দেখিয়ে দিবে কি করার জন্য হবে।

দুই: সাইনআপ ফরম পূরণ করে সাবমিট দিলে পরের পেজ চলে আসবে। এখানে আপনার ফেসবুক পেজ সিলেক্ট করতে হবে, যে পেজটিতে আপনি ইন্সট্যান্ট আর্টিকেল আরম্ভ করতে চান।

এই ফিচার আরম্ভ করার ক্ষেত্রে ফেসবুকের যে সব শর্ত বিদ্যমান তার সাথে একমত, এই মর্মে বক্সে টিক মার্ক করে ফিচারটি শুরু করে নিন।

তিন: এই সময়ে যে পেজটিতে ইন্সট্যান্ট আর্টিকেল ফিচার শুরু করবেন সেটার পাবলিশিং টুল এ যান। Publishing Tools এই ক্লিক করুন। সাইডে ইন্সট্যান্ট আর্টিকেল অপশন দেখতে পাবেন।

Instant Articles অপশন ক্লিক করলে কনফিগার করার অপশন পাবেন। কনফিগার ক্লিক করুন।

চার: এই স্তরে আপনার সাইটের অথোরাইজ অ্যাপ্রুভ করতে হবে। এইজন্য ‘Authorize your site’ এ ক্লিক করুন।

পাঁচ: অথোরাইজ ইউর সাইট ক্লিক করলে একটি নিউ উইন্ডো ওপেন হবে। সেখানে আপনার ব্যাক্তিগত ওয়েবসাইটের লিংক দিতে হবে।

সাইটের ইউআরএল যুক্ত করার ক্ষেত্রে লক্ষ রাখতে হবে যে, আপনার সাইটটি যদি ওয়ার্ডপ্রেস হয়ে থাকে তাহলে ‘Facebook Instant Articles’ প্লাগিনটি ইন্সটল করার জন্য হবে।

এরপর ইউআরএল-টি সাবমিট করার জন্য হবে। আর যদি HTML পেজ হয়ে থাকে তাহলে সরাসরি সাইটের ইউআরএল বসিয়ে ক্লেম করবেন।

নিজে করতে না পারলে ওয়েবসাইটের ডেভেলপারদের সঙ্গে যোগাযোগ করুন।

ছয়: নির্ভুলভাবে ক্লেম করার পর আপনার ওয়েবসাইটের সকল পোস্ট ফেসবুক স্বয়ংক্রিয়ভাবে ইন্সট্যান্ট আর্টিকেলের ভিতরে নিয়ে আসবে।

এখান হতে ফেসবুক নিজ থেকেই ৫ টি পোস্ট বেচে নিবে রিভিউয়ের জন্য। রিভিউয়ের জন্য সাবমিট করার পর আপনাকে ২৪-৪৮ ঘন্টা অপেক্ষা করতে হবে।

সাধারণত ২-৩ দিনের ভিতরে রিভিউ করে থাকে। কোন কোন ক্ষেত্রে ৫-৭ দিন সময় লেগে যায়। আপনার ওয়েবসাইটের লিখনি যদি ইউনিক হয়ে যায় তাহলে Facebook Instant Articles ফিচারটি চালু হবে।

এই ফিচারটি একটিভ হয়ে গেলে ডেভেলপার অ্যাপে গিয়ে আপনার আয়  হয়ে যায় তা দেখা যাবে।

অ্যাপ্রুভ না হলে কি করবেন?

ইন্সট্যান্ট আর্টিকেলের জন্য সাবমিট করার পর যদি আপনার সাইটটি অ্যাপ্রুভ না হয়ে যায় তাহলে সঙ্গে সাথে আবার সাবমিট করবেন না।

এক্ষেত্রে ফেসবুক শর্তসমূহ ভাল করে পড়ুন এবং ওয়েবসাইটে ইউনিক আর্টিকেল অ্যাডমিট করুন।

অনলাইনে এই সম্পর্কিত আর্টিকেলগুলো পড়ুন। সবকিছু নির্ভুল হলে পুনরায় সাবমিট করুন।

আপনার সাইটে ইউনিক আর্টিকেল থাকে তাহলে নিশ্চয়ই ফেসবুক ইন্সট্যান্ট আর্টিকেল শেয়ার করার অ্যাপ্রুভ দিবে।

Facebook Instant Articles এর ক্ষেতে যে ইনফরমেশন জানা জরুরী

ইন্সট্যান্ট আর্টিকেল একটিভ হয়ে গেলে আপনার সাইটে অবশ্যই নিয়মিত ইউনিক আর্টিকেল শেয়ার করার জন্য হবে। প্রথমদিকে কপিপেস্ট ধারণ করলেও সম্প্রতি ফেসবুক নিউ শর্ত আরোপ করেছে।

ফলে কপিপেস্ট সাইটগুলো বতিল হয়ে গেছে। ফেসবুক এ পরিসেবা থেকে আয় বাড়াতে চাইলে বিশাল বৃহৎ দেশগুলোর ট্রাফিককে লক্ষ্য করে আর্টিকেল লিখতে হবে। অনেকে মনে করেন ইন্সট্যান্ট আর্টিকেল ওয়েবসাইটের ভিজিটর কমিয়ে দেয়।

আসল কথা হচ্ছে আসল টাইটের পরিদর্শক কমলেও ওয়েবসাইটের হিট কমবে না। কেননা ফেসবুক সার্ভার থেকে পাঠক ওয়েবসাইটের কনটেন্ট হিট করবে। এক্ষেত্রে এলেক্সা র‌্যাংকিং এর কোন প্রভাব ফেলবে না।

আপনার সাইটে যদি এডসেন্স যুক্ত করা থাকে তাতেও কোন ইফেক্ট ফেলবে না।

গুগল অ্যানালিটিক কোড ফেসবুক ইন্সট্যান্ট আর্টিকেলে বসালে অ্যানালিটিক পরিসংখ্যান লক্ষ্য যাবে।

ফেসবুকের এ ফিচার থেকে  টাকা আয় করা সম্ভব?

ফেসবুক হতে অধিকাংশই লক্ষ লক্ষ টাকা আয় করছে এটা সত্যি। আপনার ওয়েবসাইটের ভিজিটর যদি না থাকে তাহলে আয় হবে ক্যামনে? সাইটের ভিজিটরের ওপর অবলম্বন করবে আপনার  কি রকম হবে।

আপনি যে পেজ এ ইন্সট্যান্ট আর্টিকেল জয়েন করছেন সেটির ভিজিটর যদি লক্ষ লক্ষ হয়ে থাকে তাহলে আপনার রোজগার লক্ষ লক্ষ হবে। আর যদি পেজ এর পরিদর্শক সামান্য থাকে তাহলে আপনার আয়ও নগণ্য হয়ে যাবে।

অনেকেই বলে থাকেন ফেসবুক সিটিআর রেট খুবই জঘন্য। এজন্য অধিকাংশই খুবই বিরক্তিবোধ করছে। তবে আপনার সাইট যদি পপুলার হয়ে থাকে তাহলে প্রচুর ভাল মানের আয় এখান থেকে আসবে।

একবার ভাবা করে দেখুন আপনার পেজ এর ভিজিটর যদি কোটি কোটি হয়ে থাকে তাহলে ফেসবুক সিটিআর রেট যতই কম থাকুন না কেন আপনার ইনকাম তা সত্ত্বেও কোটি টাকা থাকবে।

আমাদের দেশ হতে বড় বড় রাষ্টগুলোর সিটিআর রেট পর্যাপ্ত বেশি। এগুলো রাষ্ট থেকে ভিজিটর প্রকৃতপক্ষে আপনার রোজগার অনেক বেরে যাবে।

ইন্সট্যান্ট আর্টিকেলে কেমনে ফেসবুক বিজ্ঞাপন দেখাবে?

আপনার ওয়েবসাইটের পোস্টগুলো ফেসবুক ইন্সট্যান্ট আর্টিকেল টুলের মাধ্যমে ফেসবুক পেজ এ দেখাবে এবং এর সঙ্গে ফেসবুক বিজ্ঞাপনও দেখাবে।

আপনার সাইটে যদি গুগল এডসেন্স জয়েন করা থাকে অথচ ইন্সট্যান্ট আর্টিকেলের উপর কোন প্রভার পড়বে না।

ওয়েবসাইটের পোস্টগুলো ইন্সট্যান্ট আর্টিকেলের মাধ্যমে ফেসবুক পেজ এ শেয়ার করার দ্বারা যে বিজ্ঞাপন দেখানো হবে তার জন্যই মূলত ফেসবুক আপনাকে পেমেন্ট করবে।

ফেসবুকে ব্যাংক একাউন্ট কেমন করে জয়েন করবেন?

ইন্সট্যান্ট আর্টিকেল থেকে যা  হবে তা আপনার ব্যাংক একাউন্টে পাঠিয়ে দিবে ফেসবুক। তাই ফেসবুকে আপনার ব্যাংক একাউন্টটি যুক্ত করার জন্য হবে।

ব্যাংক একাউন্ট যুক্ত করার জন্য নিচের ধাপগুলো অনুসরণ করুন।

প্রথমে Facebook Instant Articles অপশনে যান। এখান থেকে Audience Network এই যান। এই যাত্রায় Payout অপশনটি ক্লিক করুন।

এখন Register a New Company ক্লিক করে ডিটেইলস তথ্য দিন। এগুলো একমাত্র ফেসবুক কর্তপক্ষ দেখতে পারবে।

Continue তে ক্লিক করে Payment ইনফোতে আপনা ব্যাংক একাউন্ট দ্বারা সাবমিট করুন।

ফেসবুকে আপনার ১০০ ডলার জমা হলে এই একাউন্টে পাঠিয়ে দিবে।

সোশ্যাল মিডিয়া মার্কেটিং সম্পর্কে জানেন কিছু?