সোশ্যাল মিডিয়া মার্কেটিং

সোশ্যাল মিডিয়া মার্কেটিং: বর্তমান টেকনোলজির যুগ চলছে। ব্যাবসা বাণিজ্য, চাকুরি-বাকরি, অফিস কোর্ট সবকিছুতেই প্রযুক্তির নেতৃত্ব। এজন্য আধুনিক সময়ে যে কোনো পণ্য কেনাবেচা থেকে সবকিছুই প্রযুক্তি দ্বারা পরিচালনা সহজ ও দ্রুত প্রবৃদ্ধি বাড়ে। আজকের ইনফো বিষয়: সামাজিক মিডিয়া প্রচার খুঁটিনাটি গুলো কি কি?

ডিজিটাল যন্ত্র ও তথ্যপ্রযুক্তি কাজে লাগিয়ে পণ্য বিপণনের জন্য যে কৌশল নির্ভর করে বিজনেস পরিচালনা করা হয়, তকে ডিজিটাল মার্কেটিং বলে। সোশাল গণমাধ্যম মার্কেটিং হচ্ছে সেই মডার্ন মার্কেটিংয়ের একটি অংশ। আজকের পোস্টটি সোশ্যাল গণমাধ্যম মার্কেটিং নিয়ে সাজানো হয়েছে।

ডিজিটাল মার্কেটিং হচ্ছে ব্যাপক বিষয়। কেননা ইন্টারনেট ইউজ করে এমন লোকদের নিকট মার্কেটিং করাকে জানানো হয়ে যায় ডিজিটাল মার্কেটিং। আর ইন্টারনেটে যারা সোশ্যাল গণমাধ্যম ব্যবহার করে তাদের নিকট মার্কেটিং করাকে সোশাল মিডিয়া মার্কেটিং বলা হয়।

সোশ্যাল মিডিয়া মার্কেটিং কি?

ইন্টারনেটে সক্রিয় ইউজারদের ভিতরে অনেক বড় ভাগ সামাজিক মিডিয়া প্লাটফরমগুলো ব্যবহার করে থাকেন। এজন্য ফেসবুক টুইটার ইনস্টাগ্রাম ইউটিউবসহ এইরকম বিভিন্ন সোশ্যাল গণমাধ্যম প্লাটফরমে পণ্য বা ব্যাবসা মার্কেটিং করাটা প্রচলিত মার্কেটিংয়ের চেয়ে অনেক সহজ।

সোশ্যাল মিডিয়া প্রচার মূলত অনলাইনে সামাজিক মিডিয়াগুলোকে কেন্দ্র করে প্রচার করা হয়ে থাকে। কারণ, এর মাধ্যমে ইন্টারনেটে অ্যাকটিভ থাকা লোকদের নিকট নিজের পণ্য বা পরিসেবা মার্কেটিং করা যায় ও তাদের নিকট তাদের প্রয়োজনীয় সেবা পৌঁছে দেওয়া সহজে পসিবল হয়।

সোশ্যাল মিডিয়া প্রচার কি?

আগেই জেনেছি আধুনিক প্রচার হচ্ছে মডার্ন পদ্ধতিতে ইন্টারনেটে কোনো পণ্য বা সেবার মার্কেটিং করা। আর সামাজিক গণমাধ্যম মার্কেটিং ডিজিটাল মার্কেটিংয়ের একটি অংশ মাত্র।

সুতরাং ফেসবুক, ইনস্টাগ্রাম ও ইউটিউবসহ বিভিন্ন সোশাল গণমাধ্যম প্লাটফরম ইউজ করে ইন্টারনেটে থাকা মানুষের কাছে প্রোডাক্ট বা সার্ভিসের প্রচারণার নামই হচ্ছে সামাজিক মিডিয়া মার্কেটিং।

ইন্টারনেটের সহজলভ্যতা, প্রযুক্তি সম্পর্কে মানুষের জানার আগ্রহ প্রচুর বেড়ে যাওয়ায় বর্তমান ইন্টারনেটে সক্রিয় থাকা লোকদের পরিমাণও বেড়েই চলেছে । এজন্য তাদেরকে টার্গেট করেই গড়ে উঠছে সোশ্যাল গণমাধ্যম মার্কেটিং।

যে কারণে সোশ্যাল গণমাধ্যম মার্কেটিং প্রয়োজন

সোশ্যাল গণমাধ্যম মার্কেটিং করার আগে আপনাকে ভাল করে জানতে হবে সামাজিক মিডিয়া সম্পর্কে। বর্তমান জগতের অধিকাংশ মানব সোশ্যাল মিডিয়া সম্পর্কে অবগত। কোনো নির্দিষ্ট দ্বারা মার্কেটিং করার জন্য চান সেটি নির্ধারণ করে নিবেন। সাধারণত ফেসবুক, ইনস্টাগ্রাম, টুইটার, লিংকডইন, টিকটকের মাধ্যমে প্রচার করা হয়। বাংলাদেশের প্রেক্ষাপটে ফেসবুক, ইনস্টাগ্রাম সোশ্যাল ওয়েবসাইটের দ্বারা মার্কেটিং করা বহু ফলদায়ক।

সোশাল গণমাধ্যম মার্কেটিং এর সুবিধা

প্রচলিত মার্কেটিং ব্যবস্থার তুলনায় সামাজিক মিডিয়া মার্কেটিংয়ের অ্যাডভান্টেজ পর্যাপ্ত বেশি ও সুবিধাজনক। এ মার্কেটিংয়ের সবচেয়ে বিশাল অ্যাডভান্টেজ হচ্ছে আপনি যে কোনো ব্র্যান্ড, প্রোডাক্ট বা সেবা বিশ্বের যে কোনো জায়গায় অনলাইন অ্যাডসের দ্বারা প্রমোশন বা মার্কেটিং করতে পারবেন।

এ ধরনের মার্কেটিংয়ে খুবই স্বল্প টাইমের মধ্যে ক্রেতার নিকট পৌঁছে যেতে পারবেন। মুহূর্তের মধ্যেই ক্রেতার সাথে যোগাযোগ স্থাপন সম্ভব। ফলে ঈষৎ সময়ের মধ্যে আপনি আপনার পণ্যের প্রচার বিশ্বজুড়ে ছড়িয়ে দিতে উপযুক্ত হবেন।

এ ছাড়াও সোশ্যাল গণমাধ্যম প্রচার নীতিমালা অনুসরণ করে টার্গেট করা কাস্টমারদের কাছেই পণ্যের বিকাশ চালানো যায়। যেমন, কেউ যদি নারীদের কাপড় নিয়ে ব্যবসা করে, সেক্ষেত্রে সোশ্যাল মিডিয়াগুলো শুধু নারীদের কাছেই পণ্যের বিজ্ঞাপন পৌঁছে দিতে সুযোগ করে দেবে।

একইভাবে যদি কেউ বই বিক্রি করতে চায় তাহলে ডিসপ্লে করা বইগুলো বইপ্রেমীরাই দেখতে পারবে। ফলে পণ্যের বিজ্ঞাপন ওইসব লোকের নিকট পৌঁছানোর সম্ভবনা কম, যারা এ পণ্য সম্মন্ধে আগ্রহী নন।

ফেসবুক ইন্সট্যান্স আর্টিকেল কি?

সোশ্যাল মিডিয়া মার্কেটিং এর প্রকারভেদ

সোশ্যাল গণমাধ্যম প্রচার প্রধারনত দুই প্রকারের হয়ে থাকে। ফ্রি সোশাল গণমাধ্যম মার্কেটিং ্এবং পেইড তথা টাকা  দিয়ে  সোশ্যাল মিডিয়া মার্কেটিং।

ব্যবসার প্রসারের জন্য উভয় প্রচার প্রচুর জনপ্রিয়। ছোট বিশাল সকল সংগঠন সোশ্যাল মিডিয়াতে উভয় মার্কেটিং করে থাকে।

ফ্রি সোশাল মিডিয়া মার্কেটিং

বিনামূল্যে সোশাল মিডিয়া মার্কেটিং এর ক্ষেত্রে বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যম এর সাইটে কোম্পানীর নামে একটি পেজ সৃষ্টি করার জন্য হয়।

এই পেজগুলোতে কোম্পানীর বিভিন্ন প্রোডাক্ট বা সার্ভিস শেয়ার করার দ্বারা ফ্রি সোশাল মিডিয়া মার্কেটিং করা হয।

সামাজিক যোগাযোগ দ্বারা নানারকম গ্রুপ সৃষ্টি করে সেখানে নানারকম প্রোডাক্ট বা সেবা শেয়ার করার মাধ্যমেও ফ্রি মার্কেটিংকরা হয়।

পেইড সোশ্যাল গণমাধ্যম মার্কেটিং

পেইড বা ধনের বিনিময়ে সোশাল যোগাযোগ মাধ্যমগুলোতে ব্যবসা প্রচারনাকে পেইড সোশাল গণমাধ্যম মার্কেটিং  হয়।

এটি আবার দু ধরণের হয়ে থাকে। এক. সোশাল মিডিয়া মার্কেটারদের কর্তৃক আপনার ব্যবসার প্রচার চালাতে পারেন। এক্ষেত্রে মার্কেটার দেরকে টাকা পরিশোধ করতে হবে।

মার্কেটারদের সঙ্গে কন্ট্রাক করে আপনার ব্যবসার পন্য বা পরিসেবা প্রচার চালালে আপনাকে কেবল মার্কেটারকে আপনার পন্য বা সেবা জানিয়ে দিতে হবে।

মার্কেটার আপনার হয়ে মার্কেটিং করে দিবে, বিনিময়ে চুক্তি অনুযায়ী টাকা  করবে।

দুই. সরাসরি ভাবে সামাজিক মিডিয়াতে ডলার পরিশোধ করে মার্কেটিং করা। এক্ষেত্রে আপনাকেই বিজ্ঞাপন ক্যাম্পেইন সৃষ্টি করে নিতে হবে।

বাংলাদেশের প্রেক্ষাপটে ফ্রি এবং পেইড উভয় মার্কেটিং বেশ সনামধন্য ।

কেন বাংলাদেশে সোশাল গণমাধ্যম প্রচার করবেন?

তথ্যপ্রযুক্তির অগ্রযাত্রায় বাংলাদেশ অধুনা সমৃদ্ধির দিকে হু হু করে আগাচ্ছে। দেশে এখন কোটি কোটি মানব ইন্টারনেট, এফবি ব্যবহার করে জীবন কাটাচ্ছে। থেকে অতিশয় সহজেই হাজার কিংবা লাখ কাস্টমার পাওয়া যেতে পারে নির্দিষ্ট পণ্য বা সেবা পৌছে দেওয়ার জন্য।

এই সামাজিক গণমাধ্যম মার্কেটিংয়ের দ্বারা ইচ্ছা করলেই সেটা সম্ভব। কক্ষে বসে থাকা লোকেরাও আপনার মার্কেটিং ও প্রচার করা প্রোডাক্ট এবং সেবা প্রচুর সহজেই দেখতে বা জানতে পারবে।

এছাড়াও সোশাল গণমাধ্যম মার্কেটিং এর ১টি গুরুত্তপুর্ন ব্যপার হল ক্যাপশন। একটি বেশ ভালো ক্যাপশন আপনার পিকচারের পক্ষান্তরে আপনার প্রোডাক্ট কে আর ভালো করে তুলতে পারে। যা আপনার প্রচার স্কিলকে আর শক্তিশালী করবে।

ফেসবুক প্রফেশনাল মোড কি এবং কিভাবে এটি চালু করবেন?