ফেসবুক প্রফেশনাল মোডঃ ফেসবুক হচ্ছে বর্তমান সময়ের সবচেয়ে জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম। আর সেই জনপ্রিয়তা ধরে রাখতে ফেসবুক নিয়ে এসেছে ফেসবুক প্রফেশনাল মোড নামে নতুন ফিচার। এখন থেকে ফেসবুক থেকে টাকা আয় করতে আর পেজ লাগবে না।

ফেসবুক ব্যবহারকারীকে ফেসবুক আইডি দেওয়া হবে। কিভাবে ফেসবুক প্রফেশনাল মোড চালু করবেন। মোবাইল ও কম্পিউটার নিয়ে সবকিছু আলোচনা করা হবে আজকের এই ইনফোটিতে।

ফেসবুক প্রফেশনাল মোড কি?

ফেসবুকের প্রফেশনাল মোড একটি নিউ বৈশিষ্ট্য। আপনি এই বৈশিষ্ট্যটি চালু করলে, আপনি আপনার ফেসবুক পেজে যে সুবিধাগুলি দেওয়া হয়েছিল সেই সেইম অ্যাডভান্টেজ পাবেন। এটা প্রোফাইল পৃষ্ঠার মত দেখাবে। পেইজে যত টুলস লক্ষ্য করা  যায় একই ধরণের টুলস আপনার প্রোফাইল অ্যাকাউন্টে দেখা যাবে, অর্থাৎ পেজ ও প্রোইলে একই ধরনের টুলস ব্যবহার করা যাবে এই মোডটি চালু করলে।

যেখান থেকে আপনি ভিডিও ছেড়ে বা বিভিন্ন উপায়ে অর্থ উপার্জন করতে পারেন। এ বিকল্পটি সক্রিয় হওয়ার সাথে সাথে পৃষ্ঠাটি কাজ করবে। পেজে যেভাবে ভিডিও বা টেক্সট ম্যানেজ করা যায় এখানেও একইভাবে ম্যানেজ করা যাবে। পোস্ট এখানে নিয়ন্ত্রণ করা যেতে পারে. পাবলিক পোস্ট, ফ্রেন্ড হতে পারে।

ফেসবুক প্রফেশনাল মোডের সুবিধা

প্রতিটি বৈশিষ্ট্যের কিছু সুবিধা রয়েছে। Facebook Professional Mode এর কোন ব্যতিক্রম নয়. বড় সুবিধা হল নগদীকরণের মাধ্যমে অর্থ উপার্জন। আপনার ফেসবুক প্রোফাইলে মোডটি চালু করে, আপনি নানারকম অ্যাড-অন ও বৈশিষ্ট্যগুলির মাধ্যমে অর্থ উপার্জন করতে পারেন। যেমন-

(1) ইন-স্টিম বিজ্ঞাপন: যাহার অতুলনীয় কাজ হল ভিডিও বিজ্ঞাপন। দেখতে পারবেন আমরা ভিডিও দেখার সময় নানারকম বিজ্ঞাপন দেখি। ফেসবুক অ্যাকাউন্টে বিজ্ঞাপন সেটআপ করা যাবে।

(2) রিলস অ্যাড: ফেসবুক টিকটকের মতো একটি নতুন বৈশিষ্ট্য জয়েন করেছে। যাহার নাম রিলস। আপনি আপনার লাইক মত ছোট ভিডিও বানাতে পারেন। আপনি সেখানে বিজ্ঞাপন দিয়ে অর্থ উপার্জন করতে পারেন।

(3) সাবস্ক্রিপশন: এই সাবস্ক্রিপশন সিস্টেমটি দীর্ঘকাল ধরে চলে আসছে। এর প্রথমে ফেসবুক পেজে দেখা যেত। সম্প্রতি সেইমভাবে আপনি ফেসবুক আইডিতে সাবস্ক্রিপশনের দ্বারা অর্থ উপার্জন করতে পারবেন। যদি আপনার অ্যাকাউন্টে আপনার প্রচুর জনপ্রিয়তা থাকে।

সেখানে আপনি কতিপয় ফলোয়ারদের জন্য কিছু নতুন কন্টেন্ট প্রস্তুত করে তাদের কাছ থেকে এই ধরনের সাবস্ক্রিপশন পেতে পারেন। মানে সেখানে সবার অনুমতি থাকবে না।

এছাড়া এ প্রোফেশনার মোড চালু করলে আরও নানা অ্যাডভান্টেজ রয়েছে। এই সম্মন্ধে নিম্নদেশে দেওয়া হলো :

ড্যাশবোর্ড

যেকোনো কিছু প্রফেশনালভাবে নিয়ন্ত্রণ করতে গেলে লাগে ড্যাশবোর্ড । তার সকল ব্যবস্থা করেছে এই ফিচারে । আগে যখন ফেসবুক পেজ ছিল তখন দেখবেন আপনার ফলোয়ার সম্মন্ধে জানা যেত । তারা কোন দেশ থেকে, ছেলে না মেয়ে, ভিডিও বা পোষ্টের রিচ কত, কতিপয় জন এনগেজ হয়েছে । তার সকল কতিপয় পেয়ে যাবেন এই ড্যাশবোর্ডে ।

রিকমান্ডেশন

সোশ্যাল মিডিয়ায় কাজ করতে হলে আপনার ভিডিও বা লেখার নিচে অন্য চ্যানেলের রিকমান্ডেশন আশাটা পরম প্রয়োজন । আপনার যে বিভাগে সেই ক্যাটাগরির অন্য ভিডিও প্রকৃতপক্ষে মানুষ দেখবে ।

একইভাবে আপনার ভিডিও অন্য মানুষের কাছে গেলে দেখবে । এজন্যই ফেসবুক এ অপশনটা রেখেছে ।

ক্যাটাগরি

ফেসবুক, ইউটিউব, টিকটক বা অন্য কোনো সামাজিক মিডিয়া সকল জায়গাতে বিভাগে নির্ধারণ করতে হয় । ক্যাটাগরির দ্বারা বোঝানো হয় আপনি কোন ধরনের ভিডিও প্রস্তুত করছেন সেটি জানাতে হয় ফেসবুক ব্যবহারকারীকে।

মোবাইলে ফেসবুক প্রফেশনাল মোড

প্রথমে আপনি Facebook অ্যাপে প্রবেশ করুন। অ্যাপটি পুরনো হলে আপডেট করুন। অতঃপর প্রোফাইলে যান। প্রথমে  বিদ্যমান Add to story এবং তারপর। প্রোফাইল সম্পাদনা করুন । তারপর থ্রিডট মেনুতে ক্লিক করুন।

একেবারে নীচে প্রফেশনাল মোড আরম্ভ করুন এখানে ক্লিক করুন। অতঃপর Turn on আসবে, এইখানে ক্লিক করলেই প্রফেশনাল মোড অন হয়ে যাবে।

কম্পিউটারে ফেসবুক প্রফেশনাল মোড

মোবাইলে যেরকম ভাবে আপনি এ মোডটি চালু করেছেন সঠিক একইভাবে, আপনাকে ক্রোম ব্রাউজার বা অন্য ব্রাউজারে ফেসবুকে সাইনইন করতে হবে। এর পরে আপনাকে প্রোফাইলে প্রবেশ করতে হবে। কম্পিউটারে শুরুতে Add to story এবং এরপর আছে। থ্রি ডট মেনুর অধীনে সম্পাদনা প্রোফাইলে ক্লিক করুন।

একেবারে নীচে প্রফেশনাল মোড শুরু করুন এইখানে ক্লিক করুন। এরপর Turn on আসবে, এইখানে ক্লিক করলেই প্রফেশনাল মোড অন হয়ে যাবে।

এভাবে আপনি আপনার আইডিকে প্রফেশনাল মোড করতে পারবেন।

কিভাবে ফেসবুক প্রফেশনাল মোড বন্ধ করবেন

অনেক সময় দেখা যায় যে এই ফিচারটি আরম্ভ করার পর আমরা ভালো অনুভব করতে পারি না। আপনি যদি এটা অফ করতে চান কিন্তু আপনি নীচের পদক্ষেপগুলি অনুসরণ করতে পারেন৷

আপনি যেরকম ভাবে মোবাইল বা কম্পিউটার দিয়ে প্রফেশনাল মোড চালু করেছেন সেভাবে আপনাকে এটা বন্ধ করতে হবে। প্রফেশনাল মোড বন্ধ করুন এইখানে ক্লিক করুন. এর পরে, Turn off দেখাবে, আপনি এখানে ক্লিক করলে এটি বন্ধ হয়ে যাবে।

দ্রষ্টব্য: অনেক টাইম দেখা যায় এ অ্যাডভান্টেজ কতিপয় ফেসবুক অ্যাকাউন্টে আগত এবং কতিপয় অ্যাকাউন্টে আসেনি। তাই যারা অ্যাকাউন্ট পাননি তারা একটু অপেক্ষা করতে পারেন। 

এক নজড়ে দেখুন কিভাবে Facebook এই প্রফেশনাল মোড আরম্ভ করবেন

আগে ফেসবুক পেজ যে সকল অ্যাডভান্টেজ পাওয়া যেত, এ মোডটি আরম্ভ করলে ফেসবুক প্রোফাইলেও একই সুবিধা পাওয়া যাবে।

কিভাবে প্রফেশনাল মোড চালু করবেন

এখানে আপনি কেমন করে প্রফেশনাল মোড শুরু করতে পারেন:

আপনার ফেসবুক প্রোফাইলে যান।

আপনার প্রোফাইল হেডারের নীচে, ডানদিকে মেনু বোতামে ক্লিক করুন বা আলতো চাপুন (…)।

পেশাদার মোড আরম্ভ করুন ক্লিক করুন বা আলতো চাপুন।

নিশ্চিত করতে, চালু করুন ক্লিক করুন বা আলতো চাপুন ও প্রবাহটি সম্পূর্ণ করুন।

কীভাবে পেশাদার মোড অফ করবেন

আপনি যদি আপনার প্রোফাইলে প্রফেশনাল মোড ব্যবহার করতে না চান তবে আপনি এটি বন্ধ করার জন্য পারেন। আপনি যদি প্রফেশনাল মোড বন্ধ করেন:

আপনার বর্তমান বন্ধু, অনুসরণকারী এবং প্রোফাইল সামগ্রী পরিবর্তন হবে না।

আপনার কে আমাকে ফলো করতে পারে পছন্দটি সর্বজনীন থাকে তবে আপনি সেটিংসে এটা বদলানো করতে পারেন৷

আপনার গোপনীয়তা সেটিংস বদলানো হবে না.

আপনি যে কোনো সময় পেশাদার মোড আরম্ভ করতে পারেন।

আপনি পেশাদার মোড অফ করার পরে, আপনি নিম্নলিখিত পরিবর্তনগুলি আশা করতে পারেন:

আপনার রয়েছে সামগ্রী বা দর্শকদের অন্তর্দৃষ্টি আর উপলব্ধ হবে না।

আপনি মডারেশন অ্যাসিস্টের মতো পুষ্ট সিকিউরিটি বৈশিষ্ট্যগুলিতে প্রবেশাধিকার হারাবেন।

আপনি আর Facebook-এ আবিষ্কারের সুযোগের জন্য যোগ্য হবেন না।

আপনি নগদীকরণের জন্য উপযুক্ত হলে, আপনি মুলতুবি পেআউট বা বোনাস পাবেন, তবুও ভবিষ্যতের বোনাস/পেআউটগুলি বিরাম দেওয়া হবে।

প্রফেশনাল মোড কীভাবে অফ করবেন

ফেসবুকে আপনার প্রোফাইলে যান।

আপনার প্রোফাইল হেডারের নীচে, মেনু বোতামে ক্লিক করুন বা আলতো চাপুন (…)।

পেশাদার মোড অফ করুন ক্লিক করুন বা আলতো চাপুন ও পদক্ষেপগুলি সম্পূর্ণ করুন

ফেসবুক এড্স ম্যানেজার কি?