ফেসবুক এড্স ম্যানেজার

ফেসবুক এড্স ম্যানেজার হল অর্থপ্রদানমূলক প্রচারমূলক Facebook বিজ্ঞাপন তৈরি, সম্পাদনা এবং বিশ্লেষণ করার জন্য একটি বিজ্ঞাপন পরিচালনার টুল। Facebook সম্প্রতি বিজ্ঞাপন ম্যানেজার এবং পাওয়ার এডিটরকে একটি প্ল্যাটফর্মে একত্রিত করেছে যাতে Instagram বিজ্ঞাপন সহ Facebook-এর মালিকানাধীন একাধিক বিজ্ঞাপন প্ল্যাটফর্ম জুড়ে বিজ্ঞাপন প্রচারগুলি তৈরি এবং নিরীক্ষণ করা সহজ হয়৷

ফেসবুক এড্স ম্যানেজারের বৈশিষ্ট্যগুলির মধ্যে রয়েছে:

কোন ডিভাইসে বিজ্ঞাপন দেখানো হবে তা বেছে নিন (ডেস্কটপ, মোবাইল বা উভয়ই)

পৃষ্ঠায় কোথায় বিজ্ঞাপন অন্তর্ভুক্ত করতে হবে তা নির্বাচন করুন (নিউজ ফিড, ডান হাতের কলাম)

কাস্টম টার্গেটিং এর জন্য পরিচিতি তালিকা আপলোড করুন

আপনার লক্ষ্য দর্শকদের অনুরূপ লোকদের সনাক্ত করুন

সবচেয়ে কার্যকর বিজ্ঞাপন উপাদান এবং কৌশল দেখতে A/B পরীক্ষা ব্যবহার করুন

দ্রুত তৈরি কি? What Is Quick Creation?

দ্রুত তৈরি করা আপনাকে আপনার Facebook বিজ্ঞাপন সেটিংস এবং বিজ্ঞাপন, বিজ্ঞাপন সেট এবং প্রচারাভিযানের জন্য একটি উইন্ডোতে নাম নির্বাচন করতে দেয়৷

নির্দেশিত সৃষ্টি কী এবং এটি কীভাবে ব্যবহার করবেন

নির্দেশিত সৃষ্টি সম্পূর্ণ নতুন Facebook বিজ্ঞাপন প্রচারাভিযান তৈরি করতে নতুনদের জন্য ধাপে ধাপে নির্দেশিকা হিসেবে কাজ করে। এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

আপনার ব্যবসা/রাজস্ব লক্ষ্যের উপর ভিত্তি করে বিজ্ঞাপনের উদ্দেশ্য বেছে নিন

উদাহরণস্বরূপ, আপনি যদি আপনার বিজ্ঞাপন দেখেন এমন ব্যবহারকারীর সামগ্রিক সংখ্যা বাড়াতে চান, তাহলে “সচেতনতা” শিরোনামের অধীনে “পৌছান” বেছে নিন। “প্রচারের নাম” টাইপ করুন। প্রয়োজনীয় হিসাবে নির্দিষ্ট হন, বিশেষ করে যদি আপনার একই সময়ে একাধিক প্রচারাভিযান থাকে।

আপনার বিজ্ঞাপন অ্যাকাউন্ট সেট আপ করুন

পরবর্তী উইন্ডোতে, দেশ, মুদ্রা এবং সময় অঞ্চল সহ তথ্য নির্বাচন করে আপনার বিজ্ঞাপন অ্যাকাউন্ট সেট আপ করুন৷ আপনার মুদ্রা এবং সময় অঞ্চল সাবধানে চয়ন করুন কারণ আপনি একটি নতুন বিজ্ঞাপন অ্যাকাউন্ট তৈরি না করা পর্যন্ত আপনি এই সেটিংস পুনরায় পরিবর্তন করতে পারবেন না৷ Facebook আপনার মুদ্রা এবং সময় অঞ্চলের তথ্যের উপর ভিত্তি করে বিলিং এবং প্রতিবেদনের উদ্দেশ্যে ডেটা রেকর্ড করবে। আপনার বিজ্ঞাপন অ্যাকাউন্টের নাম দিতে অ্যাডভান্সড অপশন ক্লিক করুন।

এক বিজ্ঞাপন সেট বা একাধিক বিজ্ঞাপন সেট তৈরি করতে বিকল্পটিতে ক্লিক করুন

“নতুন বিজ্ঞাপন সেট তৈরি করুন” বা “একাধিক বিজ্ঞাপন সেট তৈরি করুন” ট্যাবগুলির মধ্যে বেছে নিন। “বিজ্ঞাপন সেট” আপনাকে বিভিন্ন সেট বেছে নিতে দেয় যা দর্শক, অবস্থান এবং আরও অনেক কিছুর মধ্যে আলাদা হতে পারে।

ড্রপ-ডাউন মেনু থেকে বিজ্ঞাপন সেটের জন্য Facebook পৃষ্ঠা নির্বাচন করুন

আপনি যদি আপনার পছন্দের পৃষ্ঠাটি দেখতে না পান তবে একটি নতুন পৃষ্ঠা তৈরি করতে “+” বোতামে ক্লিক করুন।

অবস্থান এবং জনসংখ্যা সহ আপনার দর্শকদের জন্য বিশদ বিবরণ নির্ধারণ করুন

ভিজিটর, লিড বা গ্রাহকদের তালিকা তৈরি করে উন্নত টার্গেটিংয়ের জন্য কাস্টম অডিয়েন্স তৈরি করুন। অবস্থান, বয়স পরিসীমা, লিঙ্গ এবং ভাষা সহ অন্যান্য অডিয়েন্স তথ্য যোগ করুন। পছন্দসই জনসংখ্যা, আগ্রহ বা আচরণের সাথে দর্শকদের মেলানোর জন্য বিস্তারিত টার্গেটিং অন্তর্ভুক্ত করুন। “সংযোগ” এর পাশে, যারা আপনার পৃষ্ঠায় লাইক করা এবং আপনার টার্গেটিং মানদণ্ড পূরণ করার মতো একটি নির্দিষ্ট ক্রিয়া সম্পন্ন করেছেন তাদের কাছে পৌঁছানোর জন্য সংযোগের ধরন নির্বাচন করুন৷

আপনার বিজ্ঞাপনের স্থান নির্বাচন করুন

অ্যাড প্লেসমেন্টে Facebook, Instagram, Audience Network এবং Messenger অন্তর্ভুক্ত রয়েছে। বিজ্ঞাপন প্রদর্শনগুলি স্বয়ংক্রিয়ভাবে অপ্টিমাইজ করতে “অটোমেটিক প্লেসমেন্ট” বিকল্পের সাথে কিছু প্লেসমেন্ট ছেড়ে যেতে বাছাই করুন অথবা “অটোমেটিক প্লেসমেন্ট” বেছে নিন।

অপ্টিমাইজেশান এবং ডেলিভারি অপশন বেছে নিন

এর মধ্যে রয়েছে আপনি “নাগালের” বা “ইম্প্রেশন” অপ্টিমাইজ করছেন কিনা, আপনার বিজ্ঞাপন কত ঘন ঘন প্রদর্শিত হবে, বিড কৌশল এবং আরও অনেক কিছু।

আপনার বাজেট সেট করুন এবং বিজ্ঞাপন দেখানো শুরু হওয়ার তারিখ নির্ধারণ করুন

আপনার বিজ্ঞাপন সেটের জন্য আপনার বিজ্ঞাপন বাজেট, আপনার মোট বাজেট এবং সেটগুলির জন্য শুরুর সময়সূচীতে কতটা বরাদ্দ করতে হবে তা নির্বাচন করুন।

ফেসবুক এড্স ম্যানেজারের সুবিধা

Facebook এড্স ম্যানেজারের সুবিধার মধ্যে- রয়েছে:

ব্যাপকভাবে বিজ্ঞাপন বা প্রচারাভিযান সম্পাদনা করুন (কল-টু-অ্যাকশন, বিড, বাজেট, দর্শক, ইত্যাদি)

Facebook, Instagram এবং Audience Network জুড়ে প্রচারাভিযান পরিচালনা করুন

শ্রোতা, অবস্থান এবং আরও অনেক কিছুর বৈচিত্র অন্তর্ভুক্ত করুন

বিজ্ঞাপন রিপোর্টিং নামে বিল্ট-ইন বিশ্লেষণ টুল ব্যবহার করুন

আপনার বাজেট অনুযায়ী আপনার প্রচারাভিযান এবং বিজ্ঞাপন সেট করুন

ফেসবুক এড ক্যাম্পেইন চালু করার ক্ষেত্রে কি কি বিষয় লক্ষণীয়?